Main Menu

প্রবাসীদের জন্য ২৪ ঘণ্টার হটলাইন নম্বর চালু করল সিলেট জেলা পুলিশ

প্রবাসীদের জন্য ২৪ ঘণ্টার হটলাইন নম্বর চালু করল সিলেট জেলা পুলিশ
নিউজ ডেস্ক:
প্রবাসী ও বিদেশ গমনেচ্ছুদের জন্য সার্বক্ষণিক সেবা দিতে পৃথক দুটি হেল্প ডেস্ক চালু করেছে সিলেট জেলা পুলিশ। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) বিকাল সাড়ে ৩টায় এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের বিষয়টি জানিয়েছেন নবাগত পুলিশ সুপার আব্দুল্লাহ আল মামুন।

হেল্প ডেস্ক দুটি হচ্ছে- ‘প্রবাসী কল্যাণ ডেস্ক হটলাইন’ ও ‘ওয়ানস্টপ সার্ভিস ফর পুলিশ ক্লিয়ারেন্স’।

সংবাদ সম্মেলনে পুলিশ সুপার জানান- প্রবাসীরা দেশে এসে কোনো সমস্যায় পড়লে বা বিদেশ থেকেই কোনো সমস্যা সমাধানের বিষয়ে পুলিশকে অবগত করতে প্রথমবারের মতো ‘প্রবাসী কল্যাণ ডেস্ক হটলাইন’ নামে সেবা চালু করেছে সিলেট জেলা পুলিশ। এই হটলাইনে রাত-দিন, সপ্তাহের ৭দিনই যোগাযোগ করে নিতে পারবেন সেবা। নারীদের জন্য ডেস্কে আলাদা নারী অপারেটর থাকবে।

হটলানইন নাম্বারটি হচ্ছে- ০১৩২০ ১১৭৯৭৯। প্রতিদিন ৮ ঘণ্টা করে রাত-দিন ২৪ ঘণ্টা প্রবাসী কল্যাণ ডেস্কের দায়িত্বে থাকবেন নারী পুলিশ সদস্যরা। তাদের কাছ থেকে অভিযোগ জেনে পরবর্তী ব্যবস্থা নেবে কিংবা তাৎক্ষনিক সেবা দেবে সিলেট জেলা পুলিশ।

তিনি আরও জানান, বিদেশে পড়তে যাওয়ার ক্ষেত্রে শিক্ষার্থী বা অনেক গমনেচ্ছুদের জন্য লাগে ‘পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট’। এ বিষয়ে অনেকে অনেক কম্পিউটারের দোকানে গিয়ে অতিরিক্ত টাকা খরচ করেন, এমনকি শিকার হন হয়রানিরও। এসব বিবেচনায় সিলেট জেলা পুলিশ এবার ‘ওয়ানস্টপ সার্ভিস ফর পুলিশ ক্লিয়ারেন্স’ সেবা চালু করেছে। এ ডেস্কে এসে যে কেউ এ সেবা নিতে পারবেন কোনো টাকা ছাড়াই ।

পুলিশ সুপার আব্দুল্লাহ আল মামুন বলেন, এ অঞ্চলের বহু সংখ্যক মানুষ যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে বসবাস করেন। দেশে জায়গাজমিসহ নানা জটিলতার মুখোমুখি হতে হয়। এসব সমস্যার কারণে আত্মীয়স্বজন থেকে শুরু করে বিভিন্ন মানুষের দ্বারা হয়রানীর শিকার হন। কিন্তু তারা সুনির্দিষ্টভাবে তাদের অভিযোগ অনুযোগের কথা জানানোর সুযোগ পান না। তাছাড়া অনেক দেশে প্রবাসীরা যখন কাজে থেকে ফেরেন, তখন বাংলাদেশে রাত হয়ে যায়।

এ জন্য তাদের সুবিধার্থে প্রবাসী কল্যাণ ডেস্কে হটলাইন নাম্বার খোলা হয়েছে। এই নম্বরে হোয়াটঅ্যাপ, ভাইবার রয়েছে। রাত-দিন যেকোনো সময়ে তারা পুলিশের সেবা নিতে পারবেন। তাছাড়া নারীরা মায়ের জাতি, তাদের ধর্য্যশক্তি বেশি, সে কারণে প্রবাসী কল্যাণ ডেস্কে হটলাইন নম্বরে ২৪ ঘণ্টা নারী পুলিশ সদস্যরা দায়িত্ব পালন করবেন। পাশাপাশি প্রবাসে থাকা এ অঞ্চলের মানুষ আঞ্চলিক ভাষায় কথা বলতে স্বাচ্ছন্নবোধ করেন। সে জন্য সিলেটের ভাষা বলতে পারেন, বুঝতে পারেন, এমন নারী পুলিশ সদস্যরা হেল্প ডেস্কে হটলাইনে দায়িত্ব পালন করবেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *