Main Menu

আমেরিকায় জনপ্রিয় হয়ে উঠছে সিলেটের কৃষকের বাজার!

আমেরিকায় জনপ্রিয় হয়ে উঠছে সিলেটের কৃষকের বাজার!
নিউজ ডেস্ক:
আমেরিকার মিশিগানে ‘সিলেটের কৃষকের বাজার’ প্রবাসীদের কাছে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। গ্রীষ্মকালীন এই বাজারটি সপ্তাহের শনি ও রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত মিশিগানের ডেট্রয়েটের জোসেফ ক্যাম্পাউ স্ট্রিটে অবস্থিত ইসলামিক সেন্টার পার্কিং এলাকায় বসে।

জানা যায়, প্রবাসের কর্মব্যস্ত জীবনে অনেক প্রবাসী কাজের ফাঁকে বাসা-বাড়ির পিছনে শখের বসে গ্রীষ্মকালীন সময়ে নানাজাতের শাকসবজি চাষ করে থাকেন। অনেকে পরিবারের চাহিদা পূরণ করে নিজের বাগানের ফলানো অতিরিক্ত সবজি বিক্রি করে বাড়তি টাকা ও উপার্জন করছেন।

সৌখিন কৃষকদের শাকসবজি বিক্রিকে কেন্দ্র করে গড়ে উঠেছে ‘সিলেট ফার্মার্স মার্কেট’।

সপ্তাহের শনি ও রোববার সকালবেলা বাগানের শাকসবজি বিক্রির উদ্দেশ্য কৃষকেরা ক্রেতার অপেক্ষায় থাকেন। বাগানের টাটকা শাকসবজি তুলনামূলক সস্তা হওয়ায় অনেকে কৃষকদের বাজার থেকে শাকসবজি ক্রয় করে থাকেন। পছন্দের শাকসবজি কিনে অনেকেই উৎফুল্ল দেখা যায়।

সরেজমিনে সিলেটের কৃষকের বাজার ঘুরে দেখা যায়, মিশিগানের ডেট্রয়েট ও হ্যামট্রামিক সিটিতে বসবাসকারী একাধিক কৃষক নিজেদের বাগানে ফলানো শাকসবজি বিক্রির জন্য টেবিল সাজিয়ে ক্রেতার অপেক্ষায় রয়েছেন।

বাজার ঘুরে দেখা যায়, চাল কুমড়া, লাউ, মিস্টি লাউ, সিম, কচু, কচুর লতি, কাচাঁ মরিচ, নাগা মরিচ, বরবটি, টমেটো, জিংগা, ফুলকপি, বাধা কপিসহ নানা জাতের শাকসবজি নিয়ে বসে আছেন।

টাটকা ও দামে সস্তা হওয়ায় দিনদিন জনপ্রিয় হয়ে উঠছে সিলেট কৃষকের বাজার।

সবজি ক্রেতা মানবেশ দে বলেন, ফ্রেশ সবজির জন্য এখান থেকে কেনাকাটা করি।

হ্যামট্রামিক শহরে বসবাসকারী জয়দীপ চৌধুরী বলেন, এখানে কৃষকরা সরাসরি ক্রেতাদের কাছে শাকসবজি বিক্রি করে থাকেন।

ডেট্রয়েটে বসবাসকারী দবির মিয়া বলেন, সব দিক দিয়ে সুবিধা থাকায় এখান থেকে কেনাকাটা করি।

কৃষক জিতু মিয়া বলেন, নিজের পরিবারের চাহিদা পূরণ করে অতিরিক্ত শাকসবজি বিক্রি করে আর্থিক ভাবে লাভবান হচ্ছি।

সিলেটের কৃষকের বাজারের অন্যতম পরিচালক রহমান বলেন, কৃষক আর ক্রেতার মধ্যে সরাসরি সম্পর্ক স্থাপন করে উভয় পক্ষ যেন লাভবান হয় এই উদ্দেশ্যে সিলিটের কৃষকের বাজার চালু করা হয়। চারবছর ধরে বাজারের কার্যক্রম চলছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *