Main Menu

চলতি বছরের শেষে ঢাকা-নিউইয়র্ক ফ্লাইট

নিউজ ডেস্ক:
চলতি বছরের শেষ নাগাদ ঢাকা-নিউইয়র্ক ফ্লাইট চালু করা যাবে বলে সংসদীয় কমিটিকে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সংসদ সচিবালয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির ৩০তম বৈঠকে এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রণালয়ের সচিব। বৈঠকে সভাপতিত্ব করেন মুহাম্মদ ফারুক খান।

ঢাকা-নিউইয়র্ক ফ্লাইট চালুর বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ঢাকা বিমান বন্দরে শ্বেতাঙ্গ বিশেষ করে নিউইয়র্ক থেকে নিরাপত্তার বিষয়ে পরিদর্শনে আসা ব্যক্তিদের তেমন কোনও চেক না করে ছেড়ে দেওয়ায় তারা ঢাকা বিমান বন্দরের নিরাপত্তা বিষয়ে বিরূপ প্রতিবেদন দিয়েছে। অপরদিকে প্রবাসী বাঙালি শ্রমিকরা দেশে এলে বিমান বন্দরে তাদের বিভিন্ন রকমের হয়রানি করা হয়। যে কারণে ঢাকা নিউইয়র্ক ফ্লাইট চালুর ক্ষেত্রে কিছুটা বিলম্ব হচ্ছে।

বিনিয়োগকারীরা হয়রানি শিকার

বাংলাদেশে বিনিয়োগ করতে এলে বিদেশিরা নানাভাবে হয়রানির শিকার হন বলে কমিটির আগের বৈঠকের আলোচনায় উঠে আসে। এ কারণে তারা বিনিয়োগ না করে ফিরে যাচ্ছে বলেও উল্লেখ করা হয়।

ওই বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী বলেন, অনেক কষ্ট করে বিদেশি বিনিয়োগকারীদের বিভিন্ন সুযোগ-সুবিধার কথা বলে বাংলাদেশে বিনিয়োগের জন্য আনা হলেও তারা বিভিন্ন সংস্থা ও দফতরে গিয়ে হয়রানি শিকার হয়ে ফিরে যাচ্ছে এবং অন্যদেরও বাংলাদেশে বিনিয়োগে নিরুৎসাহিত করছে। এছাড়া অনেক প্রবাসী বাঙালি দেশে বিনিয়োগ করতে চাইলেও তাদের জমি দখল, বাড়ি দখল থেকে শুরু করে নানাভাবে হয়রানি করা হয়। ফলে তারাও দেশে বিনিয়োগ করতে চাচ্ছে না।

মন্ত্রী বলেন, বাংলাদেশের ব্যাংকিং সেক্টর বিশ্বে ১৬৮তম স্থানে অবস্থান করলেও বিনিয়োগের ক্ষেত্রে এই প্রতিবন্ধকতাগুলো এখন মারাত্মক আকার ধারণ করছে। এ অবস্থা থেকে উত্তরণ ঘটাতে না পারলে দেশে কোনও বিনিয়োগ হবে না বলে মন্ত্রী উল্লেখ করেন।

এসময় কমিটির সদস্য নুরুল ইসলাম নাহিদ বলেন, দেশে বিনিয়োগের কোনও পরিবেশ নেই। বিনিয়োগ করতে গেলে বিভিন্ন সেক্টরে ধর্ণা দিতে হয়। বৈদেশিক বিনিয়োগকারীদের অধিকাংশই এখানে বিনিয়োগ না করে বাধ্য হয়ে তাদের দেশে ফিরে যাচ্ছেন।

কমিটির সভাপতি মুহম্মদ ফারুক খান বলেন, দেশে প্রচুর বিনিয়োগের সম্ভাবনা থাকা সত্ত্বেও আমলাতান্ত্রিক জটিলতা ও দীর্ঘসূত্রিতার কারণে বিনিয়োগের লক্ষ্যে সরকার ও ব্যক্তিপর্যায়ের উদ্যোগগুলো ব্যর্থতায় পর্যবর্ষিত হচ্ছে।

কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত মঙ্গলবারের বৈঠকে পররাষ্ট্র মন্ত্রী এ.কে আব্দুল মোমেন, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দ. প্রিন্স মো. আব্দুল মজিদ খান, মো. হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক ও কাজী নাবিল আহমেদ অংশ নেন।

বৈঠকে বাংলাদেশ ও সরকারবিরোধী প্রচারণায় জড়িত প্রবাসী ও অভিবাসীদের শাস্তির আওতায় আনতে বিদেশে থাকা বাংলাদেশের মিশনগুলোকে নির্দেশ দেয়া হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় ওই নির্দেশনা জারি করেছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *