Main Menu

প্রবাসীরা রেমিট্যান্স পাঠালে প্রতি ডলারে সর্বোচ্চ ১০৮ টাকা দেবে ব্যাংক

নিউজ ডেস্ক:
প্রবাসী বাংলাদেশিরা এখন থেকে দেশে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স পাঠালে প্রতি মার্কিন ডলারে সর্বোচ্চ ১০৮ টাকা দেবে ব্যাংক। এর সঙ্গে সরকারের আড়াই টাকা প্রণোদনা যোগ হবে। অথ্যাৎ প্রবাসীদের পাঠানো প্রতি এক ডলার রেমিট্যান্সে সর্বোচ্চ ১১০ টাকা ৫০ পয়সা পাবেন স্বজনরা।

এছাড়া বাণিজ্যিক রেমিট্যান্স ও রপ্তানি আয়ের বিপরীতে সর্বোচ্চ ৯৯ টাকা দেওয়া হবে। অর্থাৎ রেমিট্যান্স আহরণ ও রপ্তানি বিল নগদায়নে ব্যাংকগুলোর গড় খরচ হবে ১০৩ টাকা ৫০ পয়সা। এর সঙ্গে এক টাকা যোগ করে আমদানিকারকের কাছে ডলার বিক্রি করবে ব্যাংকগুলো। আমদানি এলসি নিষ্পত্তি হবে রপ্তানির রেটের চেয়ে সর্বোচ্চ এক টাকা বেশি।

রবিবার (১১ সেপ্টেম্বর) সোনালী ব্যাংকের বোর্ড রুমে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বৈঠকে উপস্থিত ছিলেন বাফেদার চেয়ারম্যান এবং সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আফজাল করিম, এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেনসহ বিভিন্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা।

সভা শেষে এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন বলেন, সময়ে-সময়ে এই দাম পরিবর্তন হবে। আশা করছি, এর মাধ্যমে বাজারে স্থিতিশীল ফিরে আসবে। বর্তমানে ডলারের যে দাম, সেই অনুযায়ী নতুন দাম নির্ধারণ হয়েছে। ফলে এর চেয়ে বেশি দাম বাড়ার কারণ নেই। বাজারভিত্তিক এই দাম বাংলাদেশ ব্যাংক পর্যালোচনা ও তদারকি করবে। তবে দাম নির্ধারণ হবে বাজারের ওপর ভিত্তি করেই।

এদিকে দেশে খোলাবাজারে ডলারের দাম টাকার পরিমাণে কিছুটা বাড়ছে। কয়েকদিন বিরতি দিয়ে ফের মার্কিন ডলারের দাম বাড়ছে। আজ রবিবার (১১ সেপ্টেম্বর) কার্ব মার্কেট বা খোলা বাজারে নগদ এক ডলার কিনতে গ্রাহক‌দের গুনতে হচ্ছে ১১৪ টাকা থেকে ১১৪ টাকা ৫০ পয়সা। যেখানে গত সপ্তাহেও এক ডলার ছিল ১০৮ থে‌কে ১০৯ টাকা।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *