Main Menu

যুক্তরাষ্ট্রের আর্থিক স্বচ্ছতা প্রতিবেদন প্রকাশ, নেই বাংলাদেশ

নিউজ ডেস্ক:

মার্কিন পররাষ্ট্র বিভাগ ২০২২ সালের আর্থিক স্বচ্ছতা প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদনে স্থান পেতে ন্যূনতম যেসব যোগ্যতা প্রয়োজন, বাংলাদেশ সরকার তা পূরণ করতে পারেনি। তবে এসব যোগ্যতা অর্জনের চেষ্টায় বাংলাদেশ অনেকদূর এগিয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

শনিবার (১০ সেপ্টেম্বর) ঢাকাস্থ মার্কিন দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৮ সাল থেকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ অন্যান্য সংশ্লিষ্ট সংস্থার সহযোগিতায় বিভিন্ন দেশের সরকারের আর্থিক স্বচ্ছতা মূল্যায়ন করে থাকে, যারা মার্কিন কর্তৃপক্ষের কাছ থেকে বিভিন্ন বিদেশি সহায়তা নেয়। এবারের আর্থিক পর্যালোচনা প্রতিবেদনে মার্কিন পররাষ্ট্র বিভাগ বিশ্বের ১৪১টি দেশের সরকার এবং ফিলিস্তিনি কর্তৃপক্ষের মূল্যায়ন করেছে।

চলতি বছরের আর্থিক স্বচ্ছতা প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশ সরকার প্রথমবারের মতো আন্তর্জাতিক যোগ্যতাগুলো অর্জনের পথে বড় ধরনের অগ্রগতি সাধন করেছে, যদিও ন্যূনতম গুণগতমান অর্জনে এখনো পিছিয়ে আছে।

একটি দেশের আর্থিক স্বচ্ছতার মাধ্যমে নাগরিকেরা জানতে পারেন কীভাবে সরকার কর থেকে অর্জিত রাজস্ব ব্যয় করে। এটা সরকারি আর্থিক ব্যবস্থাপনার একটি গুরুত্বপূর্ণ উপাদান। স্বচ্ছতার মাধ্যমে নাগরিকেরা সরকারের বাজেট ও ব্যয় সম্পর্কে ধারনা পায়। ফলে সরকার একধরনের জবাদিহির আওতায় আসে। এটা বাজারে আস্থা ও স্থায়িত্ব তৈরিতে সহায়তা করে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *