Main Menu

অনিয়মিত অভিবাসনে সহায়তা, উত্তর সাইপ্রাসে দুই বাংলাদেশি আটক

বিদেশবার্তা২৪ ডেস্ক:
উত্তর সাইপ্রাসে অনিয়মিত অভিবাসনে সহায়তার দায়ে আটক দুই বাংলাদেশিকে একটি আদালতে হাজির করেছে স্থানীয় কর্তৃপক্ষ। তাদের বিরুদ্ধে ৩২২ জন ব্যক্তিকে অনিয়মিতভাবে শিক্ষার্থী ভিসায় ইউরোপে প্রবেশের সহায়তা চেষ্টার অভিযোগ আনা হয়েছে। তবে এই দুই বাংলাদেশির নাম পরিচয় প্রকাশ করা হয়নি।

গত ২২ আগস্ট দুই বাংলাদেশি অভিবাসীকে আটক করা হয়। স্থানীয় গণমাধ্যম সাইপ্রাস মেইলে প্রতিবেদনে বরা হয়েছে, শিক্ষার্থী ভিসায় আসা ব্যক্তিদের কাছ থেকে জনপ্রতি ছয় লাখ টাকা নিয়ে তাদেরকে নির্মাণ খাতে কাজে লাগানো হয়েছে।

সাইপ্রাস কর্তৃপক্ষের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, শিক্ষার্থী ভিসা নিয়ে পড়ালেখার জন্য এলেও সংশ্লিষ্টরা উত্তর সাইপ্রাসে আসার পর তাদের শিক্ষা প্রতিষ্ঠানে কোনো প্রকার নিবন্ধন প্রক্রিয়া শেষ করেনি।

উত্তর সাইপ্রাস পুলিশ আদালতকে জানিয়েছে, ছাত্র হিসাবে নিবন্ধিত হওয়ার কথা থাকলেও এই ৩২২ জন শিক্ষার্থী ক্লাসে যোগ দেয়নি। ৩২২ ব্যক্তির মধ্যে ২১ জনের বিরুদ্ধে সাইপ্রাসের সামরিক অঞ্চলে বেআইনি অনুপ্রবেশের মতো অপরাধের অভিযোগ আনা হয়েছে।

এ বিষয়ে উত্তর সাইপ্রাসের প্রেস অ্যান্ড ইনফরমেশন অফিস (পিআইও) পরিচালিত দপ্তর কিব্রিস পোস্টাসির মতে, “দুই প্রধান অভিযুক্ত ভুয়া ছাত্র ভিসা ছাড়াও সাইপ্রাসের ভেনিসীয় দেয়ালের একটি দুর্গের কাছে নিকোসিয়া সীমান্তের কাছে অবস্থিত একটি অনিয়মিত পয়েন্ট দিয়ে অভিবাসীদের দক্ষিণ সাইপ্রাস তথা রিপাবলিক অব সাইপ্রাসে প্রবেশ করিয়ে দিতে জনপ্রতি ১৫০ ইউরো বা ১৫ হাজার টাকা দাবি করত।

২০২২ সালের শুরু থেকে এই দুই সন্দেহভাজন ইউরোপে প্রবেশের প্রতিশ্রুতি দিয়ে ৩২২ জনকে উত্তর সাইপ্রাসে নিয়ে এসেছেন বলে অভিযোগ রয়েছে।

সাইপ্রাস কর্তৃপক্ষের অভিযোগ মানবাপাচারকারীদের মাধ্যমে শরণার্থীরা দ্বীপের তুর্কি অধ্যুষিত উত্তর অংশে আসছে৷ সেখান থেকে তারা সীমান্ত পেরিয়ে রিপাবলিক অব সাইপ্রাসে ঢুকে পড়ছে৷






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *