Main Menu

বাংলাদেশিদের জন্য দ. আফ্রিকার ট্রানজিট ভিসায় ছাড় প্রত্যাহার

আন্তর্জাতিক ডেস্ক:
বাংলাদেশিদের জন্য দ. আফ্রিকার ট্রানজিট ভিসায় ছাড় প্রত্যাহার।
সিস্টেম অমান্য করায় বাংলাদেশ ও পাকিস্তানের সাধারণ পাসপোর্টধারীদের ক্ষেত্রে দক্ষিণ আফ্রিকায় ট্রানজিট ভিসায় দেয়া ছাড় প্রত্যাহার করা হয়েছে। দক্ষিণ আফ্রিকার স্বরাষ্ট্রমন্ত্রী অ্যারোন মোতসোয়ালেদি বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়েছেন। যা ১লা আগস্ট থেকে এ দুটি দেশের ক্ষেত্রে এই নিয়ম চালু কার্য কর হয়েছে।

ভিসায় ছাড় প্রত্যাহার করায় এখন থেকে এ দুই দেশের নাগরিকদের দক্ষিণ আফ্রিকা হয়ে অন্য দেশে যাতায়াতে ট্রানজিট ভিসার শর্ত পূরণ করতে হবে।

দক্ষিণ আফ্রিকার অনলাইন টাইমস লাইভ এ খবর দিয়েছে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, এই দুটি দেশের যাত্রীরা সম্প্রতি ট্রানজিট লাউঞ্জে অপেক্ষায় থাকা অবস্থায় বিমানবন্দরের হাইড্রেন্ট প্যাসেজ দিয়ে বেরিয়ে বেআইনিভাবে দক্ষিণ আফ্রিকায় প্রবেশের চেষ্টা করেছেন। এ বিষয়টি ধরা পড়ার পর কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিয়েছে।

তিনি আরও বলেন, ভ্রমণকারীরা বিমানবন্দরে ইমিগ্রেশন ও অন্য আইন প্রয়োগকারী কর্মকর্তাদের এড়িয়ে যাওয়ার চেষ্টা করেছেন। এর ফলে দক্ষিণ আফ্রিকার নিরাপত্তা ও সার্বভৌমত্বকে খর্ব করা হয়েছে।

এখন থেকে বিমানবন্দরে প্রবেশের ক্ষেত্রে নিয়মনীতি কঠোর করার অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। যেসব মানুষ দক্ষিণ আফ্রিকার সিস্টেমকে অবহেলা করবে তাদেরকে থামানোর জন্য কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।

দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক সম্পর্ক ও সহযোগিতা বিষয়ক ডিপার্টমেন্ট এ বিষয়ে বাংলাদেশ ও পাকিস্তানকে অবহিত করেছে বলে জানিয়েছেন মন্ত্রী।






Related News

Leave a Reply

Your email address will not be published.