Main Menu

৬ মাসের বেশি বাইরে থাকলে প্রবাসীর ভিসা বাজেয়াপ্ত করবে কুয়েত

আন্তর্জাতিক ডেস্ক:
৬ মাসের বেশি বাইরে থাকলে প্রবাসীর ভিসা বাজেয়াপ্ত করবে কুয়েত।

রেসিডেন্সি আইন অনুযায়ী ৬ মাসের বেশি কুয়েতের বাইরে থাকার অনুমতি নেই বলে জানিয়েছে দেশটির রেসিডেন্সি বিভাগ। এখন থেকে কুয়েতের বাইরে ৬ মাসের বেশি কোনো প্রবাসী অবস্থান করলে তার ভিসা বাজেয়াপ্তের ঘোষণা করা হবে।

গালফ নিউজের প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, করোনা মহামারির কারণে দেয়া অস্থায়ী ভিসা ক্রমান্বয়ে বাতিল করা শুরু করেছে কুয়েত সরকার। মহামারি করোনার কারণে বৈধ আকামাধারী প্রবাসীরা ৬ মাসের বেশি কুয়েতের বাইরে থাকার অনুমতি পেলেও এখন সে ব্যবস্থা বাতিল করা হচ্ছে।

নতুন নিয়ম অনুযায়ী, যেসব প্রবাসী কুয়েতের বাইরে আছেন তাদের অবশ্যই ছয় মাস শেষ হওয়ার আগেই দেশটিতে প্রবেশ করতে হবে। এই নিয়ম না মানা হলে রেসিডেন্সি পারমিট বাতিল করা হবে। একই সাথে আকামা নম্বর ১৮, ২২ এবং ২৪ সবার জন্য একই পদ্ধতি অবলম্বন করার কথা জানিয়েছে দেশটির রেসিডেন্সি বিভাগ।

উল্লেখ্য যে, করোনা মহামারির শুরুর দিকে ফ্লাইট বন্ধ থাকায় অনেক প্রবাসী কুয়েতে প্রবেশ করতে পারেননি। এছাড়া আকামার মেয়াদ উত্তীর্ণ হওয়ায় দেশটিতে প্রবেশের বৈধতা হারিয়েছেন অনেক প্রবাসী।

এদিকে কুয়েতে বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা গেছে, কুয়েতে প্রবাসীদের ভোগান্তি কমাতে শিগগিরই বাংলাদেশের জাতীয় পরিচয়পত্র বিতরণ শুরু করা হচ্ছে। এরই মধ্যে শুরু হয়েছে নিবন্ধন। আগামী সেপ্টেম্বরে প্রবাসীদের হাতে জাতীয় পরিচয়পত্র পৌঁছাবে বলে জানান দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত।

এ বিষয়ে কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আশিকুজ্জামান জানান, দেশটিতে অবস্থানরত প্রবাসীদের নিবন্ধনের পদক্ষেপ নেয়া হয়েছে। সবকিছু ঠিক থাকলে আগামী সেপ্টেম্বরেই প্রবাসীদের হাতে এনআইডি পৌঁছানো সম্ভব হবে।

তিনি জানান, দূতাবাসে প্রয়োজনীয় কাগজপত্র ও তথ্য দিয়ে ফর্ম পূরণের মাধ্যমেও আবেদন করা যাবে। সার্বিক কাজ পরিদর্শনে শিগগিরই বাংলাদেশ থেকে নির্বাচন কমিশনের রেজিস্ট্রেশন দল কুয়েতে যাবে।






Related News

Leave a Reply

Your email address will not be published.