Main Menu

‘জাপান বাংলা পিস ফাউন্ডেশন’ এর আয়োজনে হিরোশিমা দিবস উদযাপিত

নিউজ ডেস্ক:
‘নো মোর হিরোশিমা-নো মোর নাগাসাকি, এ ট্র্যাজেডি নেভার টু বি রিপিটেড’ স্লোগানে ‘জাপান বাংলা পিস ফাউন্ডেশন’ এর আয়োজনে উদযাপিত হলো ‘হিরোশিমা দিবস-২০২২’। রাজধানীর ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স (আই ডি ই বি ভবন), কাকরাইল, ঢাকা। আজ ৬ই আগস্ট শনিবার বিকেল ৬টা ৩০মি থেকে হিরোশিমা-নাগাসাকি ট্র্যাজেডি স্মরণে সচেতনতামূলক আলোকচিত্র, চলচ্চিত্র প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয় এবং সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে যুদ্ধ ও পারমাণবিক অস্ত্র বিরোধী আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয় এর মাননীয় প্রতিমন্ত্রী জনাব ফরহাদ হোসেন এমপি, এ আয়োজনের সম্মানিত আতিথি ছিলেন ঢাকাস্থ জাপান দূতাবাস এর মাননীয় রাষ্ট্রদূত হিস এক্সেলেন্সি জনাব নাওকি ইতো এবং এই আলোচনা অনুষ্ঠানে হিরোশিমা-নাগাসাকি ট্রাজেডির ভয়াবহতা সামনে রেখে যুদ্ধবিরোধী মূলবক্তব্য প্রদান করেন জাপান বাংলা পিস ফাউন্ডেশনের সান্মানিত প্রধান উপদেষ্টা জনাব ডঃ এস আই খান। এবং স্বাগত বক্তব্য রাখেন জাপান বাংলা পিস ফাউন্ডেশন এর মহাসচিব ডাঃ কায়েম উদ্দিন। এছাড়াও এ আয়োজনে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কুরিগ্রাম কৃষি বিশ্ববিদ্যলয়ের উপাচার্য জনাব প্রফেসর এ কে এম জাকির হোসাইন, এশিয়ান টিভির চেয়ারম্যান জনাব মোঃ হারুন অর রশিদ, বাংলাদেশ হোমিও প্যাথিক বোর্ডের সম্মানিত চেয়ারম্যান জনাব ডাঃ দিলিপ কুমার রায়, একমাত্রা সোসাইটির ব্যবস্থাপনা পরিচালক জনাব হিরোকি ওয়াতানাবে, এবং সর্বোপরি এ আয়োজনের সভাপতিত্ব করবেন ‘ জাপান বাংলা পিস ফাউন্ডেশন’ এর প্রেসিডেন্ট জনাব হুমায়ুন কবির সুইট।

সংগঠনটির প্রেসিডেন্ট জনাব হুমায়ুন কবির সুইট বলেন যুদ্ধ ও পারমাণবিক অস্ত্র মুক্ত মানবিক বিশ্ব গড়ার লক্ষে বাংলাদেশে সম্পূর্ণ অলাভজনক সেচ্ছাসেবী সংগঠন ‘জাপান বাংলা পিস ফাউন্ডেশন’ ২০০৩ সাল থেকে অদ্যবধি যুদ্ধ ও পারমাণবিক অস্ত্র মুক্ত মানবিক বিশ্ব গড়তে জাপানের হিরোশিমা-নাগাসাকি’র ভয়াবহতা সামনে রেখে নিয়মিত পারমাণবিক অস্ত্র মুক্ত ও যুদ্ধ মুক্ত সুন্দর পৃথিবী গড়ার লক্ষে বিভিন্ন সচেতনতামূলক কাজ করে যাচ্ছে। এছাড়া ‘জাপান বাংলা পিস ফাউন্ডেশন’ বিভিন্ন সময়ে ‘হিরোশিমা পিস মেমোরিয়াল মিউজিয়াম, জাপান’ ও ঢাকাস্থ জাপান দূতাবাস এর সহযোগিতায় যুদ্ধ ও পারমাণবিক অস্ত্র মুক্ত মানবিক বিশ্ব গড়তে সচেতনতা মূলক পোষ্টার ও ভিডিও প্রদর্শনী, পিসর‍্যালি, সেমিনার, যুদ্ধবিরোধী আলোচনা, বিভিন্ন সাময়িকীতে লেখাপ্রকাশ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও ফ্রি-মেডিক্যাল ক্যাম্প এর আয়োজন করে আসছে। এবারও ‘জাপান বাংলা পিস ফাউন্ডেশন’ এর আয়োজনে এবং ‘হিরোশিমা পিস মেমোরিয়াল মিউজিয়াম, জাপান’, ‘ঢাকাস্থ জাপান দূতাবাস’ এর সহযোগিতায় ‘হিরোশিমা দিবস-২০২২’ অনুষ্ঠিত হয়েছে।
বাংলাদেশে বসবাসরত জাপানিজ নাগরিকদের সংগঠন “বাজনা বিট” এর বিশেষ পরিবেশনায় অংশগ্রহন করেন মায়ে ওয়াতানাবে ও সুনসুকে মিজুতানি।






Related News

Leave a Reply

Your email address will not be published.