Main Menu

মার্কিন ডলারকে বিদায়, নিজস্ব মুদ্রায় বাণিজ্য শুরু ইরান ও রাশিয়ার

বিদেশবার্তা২৪ ডেস্ক:

মার্কিন ডলারকে বিদায় জানাতে নিজস্ব মুদ্রা রিয়াল ও রুবলে বাণিজ্যিক লেনদেন শুরু করেছে ইরান এবং রাশিয়া। এর অংশ হিসেবে ইরান রাশিয়ার মুদ্রা রুবলকে বিনিময়যোগ্য মুদ্রা হিসেবে তালিকাভুক্ত করেছে। মূলত নিষেধাজ্ঞার ধকল কাটিয়ে উঠতে এমনি পদক্ষেপি নিয়েছে দুই দেশ।

রাজনৈতিক ও অর্থনৈতিক বিশ্লেষকরা মনে করেন, আমেরিকাসহ কোনো কোনো প্রভাবশালী দেশ তাদের মুদ্রাকে অন্যান্য দেশের ওপর চাপ সৃষ্টির জন্য হাতিয়ার হিসেবে ব্যবহার করে থাকে। এর বিপরীতে যেসব দেশ মার্কিন ডলারের মতো প্রভাবশালী মুদ্রা এড়িয়ে নিজস্ব মুদ্রায় লেনদেন করতে চায় তারা মূলত প্রভাবশালী দেশগুলোর রাজনৈতিক চাপকে নস্যাৎ করার কার্যকর উপায় বেছে নিয়েছে।

ইরান এবং রাশিয়া দুই দেশই আমেরিকার অর্থনৈতিক নিষেধাজ্ঞার শিকার। এ দুই দেশ আমেরিকার নিষেধাজ্ঞা এবং রাজনৈতিক চাপকে নস্যাৎ করার জন্য নিজেদের মুদ্রায় লেনদেন শুরু করল।

রাশিয়ার মুদ্রা রুবলকে ইরানের বিনিময় যোগ্য মুদ্রার তালিকা অন্তর্ভুক্ত করার ফলে বছরে ইরানের ওপর ৩০০ কোটি ডলারের চাপ কমে যাবে। এতে দুই দেশের ওপর মার্কিন নিষেধাজ্ঞা প্রভাবও নাটকীয়ভাবে বদলে যাবে।

ডলারের পরিবর্তে নিজস্ব মুদ্রায় লেনদেনের ফলে ইরান ও রাশিয়ার মধ্যকার বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নও অনেকটা সহজ হবে বলে মনে করছেন অর্থনৈতিক বিশ্লেষকরা।

প্রসঙ্গত, ইরানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর সম্প্রতি মস্কো সফর করেন এবং সে সময় এ বিষয়ে দু দেশের মধ্যে সমঝোতা হয়েছিল।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *