Main Menu

দক্ষিণ আফ্রিকায় ট্রানজিট নিতে লাগবে ই-ভিসা, বিপাকে বাংলাদেশিরা

বিদেশবার্তা২৪ ডেস্ক:
বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রীদের দক্ষিণ আফ্রিকা হয়ে অন্য দেশে যেতে ই-ভিসা লাগবে। এখন থেকে ই-ভিসা না থাকলে দক্ষিণ আফ্রিকার কোন এয়ারপোর্টে ট্রানজিট নিতে পারবেন না বাংলাদেশি যাত্রীরা। এক বিবৃতিতে এমনটা জানিয়েছে দক্ষিণ আফ্রিকার স্বরাষ্ট্র মন্ত্রণালয়। একই নির্দেশনা পাকিস্তানি পাসপোর্ট ধারীদের জন্যও প্রযোজ্য হবে। এই নির্দেশনা আগামী ১ আগস্ট থেকে কার্যকর হবে।

সম্প্রতি জোহানেসবার্গ এয়ারপোর্টে কিছু সংখ্যক বাংলাদেশি ও পাকিস্তানি নাগরিককে আটক করে দক্ষিণ আফ্রিকার অভিবাসন কর্মকর্তারা। এসব অভিবাসী পার্শ্ববর্তী দেশের ভিসা নিয়ে জোহানেসবার্গ এয়ারপোর্টকে ট্রানজিট হিসেবে ব্যবহার করছিল। সেখান থেকে অবৈধভাবে দক্ষিণ আফ্রিকায় অনুপ্রবেশের চেষ্টা করলে অভিবাসন কর্মকর্তারা তাদের আটক করেন। এই খবর আফ্রিকার বিভিন্ন গণমাধ্যমে ঢালাওভাবে প্রচার এবং প্রকাশ পায়। এরপর নড়েচড়ে বসে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
পরে শুধুমাত্র বাংলাদেশ এবং পাকিস্তানি নাগরিকদের কঠোর নির্দেশনা জারি করা হয়।

এতে দক্ষিণ আফ্রিকা প্রবাসীরা তেমন কোন ক্ষতির সম্মুখীন না হলেও পাশ্ববর্তী দেশ সোয়াজিল্যান্ড, বোতসোয়ানা, লেসোথু, মোজাম্বিকসহ সাউদার্ন আফ্রিকার দেশগুলোতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা বিপাকে পড়বেন। কোন কারণে ট্রানজিট ভিসা পেতে সমস্যা হলে তাদের দেশে আসা যাওয়া বা অন্য দেশে যাওয়া কঠিন হয়ে পড়বে। কারণ সাধারণত এসব দেশের নাগরিকরা আন্তর্জাতিক ফ্লাইটের ক্ষেত্রে ট্রানজিট হিসেবে দক্ষিণ আফ্রিকার বিমানবন্দর ব্যবহার করে থাকেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *