Main Menu

ভিসা ছাড়াই যাওয়া যেভাবে যাওয়া যাবে ব্রাজিল

নিউজ ডেস্ক:
বাংলাদেশি সরকারি চাকরিজীবীরা এখন থেকে ভিসা ছাড়াই ব্রাজিলে যেতে পারবেন বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

সম্প্রতি ব্রাজিলে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সফরে দুই দেশের মধ্যে এ সংক্রান্ত একটি ভিসা সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। গত মঙ্গলবার (১৯ জুলাই) ব্রাজিলের পররাষ্ট্র দফতরে এ চুক্তিতে সই করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও দেশটির পররাষ্ট্রমন্ত্রী কার্লোস আলবার্তো ফ্রাংকো।

এছাড়া দীর্ঘদিন ধরে জনশক্তি রফতানিসহ ব্যবসাবাণিজ্যের নতুন ক্ষেত্র তৈরিতে কাজ করছে সরকার। পশ্চিমা বিশ্বের বাইরে অগ্রসরমান অর্থনীতির দেশ ব্রাজিল সেই ক্ষেত্র হিসেবে দারুণ সুযোগ তৈরি করতে পারে। এরই অংশ হিসেবে বাংলাদেশিদের জন্য দেশটিতে যাতায়াত সহজ করতে দুদেশের মধ্যে স্বাক্ষর হলো ভিসা সহযোগিতা চুক্তি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, বৈঠকে রোহিঙ্গা সংকটসহ সাম্প্রতিক বিশ্ব পরিস্থিতি নিয়েও আলোচনা হয়। ইউক্রেন যুদ্ধের ডামাডোলে রোহিঙ্গা সংকট বিষয়টি যেন হারিয়ে না যায় সেই চেষ্টার আশ্বাস দিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বর্তমান সভাপতি দেশ ব্রাজিল।

এছাড়া দ্বিপক্ষীয় এবং আন্তর্জাতিক ফোরামে নানা সহযোগিতা বাড়ানোর পাশাপাশি, সয়াবিন তেল থেকে শুরু করে বিভিন্ন পণ্যের বাজার বাড়াতেও দুই দেশ রাজি হয়েছে।

চুক্তি স্বাক্ষরের পর ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী কার্লোস আলবার্তো ফ্রাংকো বলেন, দুই দেশের সরকার প্রধানের মধ্যে বৈঠক অনুষ্ঠানের বিষয়েও ফলপ্রসূ আলোচনা হয়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *