Main Menu

২০২১ সালে ইতালি থেকে বাংলাদেশে এসেছে সবচেয়ে বেশি রেমিট্যান্স

বিদেশবার্তা২৪ ডেস্ক:
ইতালিতে অবস্থানরত বিদেশিদের মধ্যে ২০২১ সালে সবচেয়ে বেশি বৈদশিক মুদ্রা পাঠিয়েছেন বাংলাদেশিরা৷ ভেনিসের গবেষণা সংস্থা ফুন্দাসিওনে লিওনে মোরেসা এই তথ্য জানায়।

সংস্থাটি জানায়, ২০২১ সালে ইটালি থেকে বিশ্বের বিভিন্ন দেশে বৈদেশিক মুদ্রা পাঠানোর পরিমাণ তার আগের বছর, অর্থাৎ ২০২০ সালের তুলনায় শতকরা ১২ দশমিক দুই ভাগ বেড়েছে৷ ২০২১ সালে ইটালিতে অবস্থানরত বিদেশিরা দেশে মোট ৭৭০ কোটি ডলারের সম পরিমান বৈদেশিক মুদ্রা পাঠিয়েছেন।

গবেষণায় দেখা গেছে, নিজ দেশে রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে এগিয়ে আছেন বাংলাদেশিরা৷ ইটালিতে অবস্থানরত বাংলাদেশিরা ২০২১ সালে ৮৭ কোটি ৩০ লাখ ডলার নিজ দেশে পাঠিয়েছেন৷ বাংলাদিশেদের পাঠানো এই রেমাট্যান্সের পরিমাণ ইটালি থেকে বিভিন্ন দেশে যাওয়া মোট রেমিট্যান্সের শতকরা ১১ দশমিক তিন ভাগ।

তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন পাকিস্তানিরা এবং তৃতীয় অবস্থানে ফিলিপিনোরা। গবেষণার তথ্য অনুযায়ী, ২০২১ সালে ইটালিতে বসবাসরত ৫২ লাখ বিদেশির প্রত্যেকে প্রতি মাসে গড়ে একশ ৩০ ডলার করে নিজ দেশে পাঠিয়েছেন।

তথ্য অনুযায়ী, বিদেশিদের মধ্যে জনপ্রতি টাকা পাঠানোর হারেও এগিয়ে বাংলাদেশিরা৷ গবেষণাটি বলছে, ২০২১ সালে ইটালিতে অবস্থানরত প্রতিজন বাংলাদেশি গড়ে চারশ ৭৭ ডলার করে পাঠিয়েছেন।

তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন সেনেগালিরা৷ প্রতিমাসে তারা গড়ে তিনশ ৮৪ ডলার করে নিজ দেশে পাঠিয়েছেন। এই সময়ে ইটালির উত্তরের লোম্বার্দি অঞ্চল থেকে সবচেয়ে বেশি রেমিট্যান্স প্রেরণ করা হয়েছে বলে জানায় গবেষণাটি৷ আর দ্বিতীয় অবস্থানে রয়েছে লাইজো অঞ্চল৷






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *