Main Menu

সিলেট গ্যাস ফিল্ডসের টার্গেট ৩০০ মিলিয়ন!

নিউজ ডেস্ক:
সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড (এসজিএফএল) পেট্রোবাংলার অধিনস্থ একটি কোম্পানি। সিলেট বিভাগের গ্যাসক্ষেত্রগুলো দেখভাল করে এসজিএফএল। বর্তমানে এটি একশ মিলিয়নেরও কম ঘনফুট গ্যাস উৎপাদন করছে। তবে ২০২৫ সালের মধ্যে এটি গ্যাসের উৎপাদন ৩শ মিলিয়ন ঘনফুটে উন্নীত করতে চায়।

এমনটাই জানিয়েছেন সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী মো. মিজানুর রহমান।

তিনি জানান, সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড ২০২৫ সালের মধ্যে প্রতিদিন ৩০০ মিলিয়ন ঘনফুট গ্যাস ও ১৫শ ব্যারেল কনডেনসেড উত্তোলনের পরিকল্পনা নিয়েছে। এর মধ্যে পরিত্যক্ত (সাসপেন্ডেড) ১০-১২টি কূপ ওয়ার্কওভারের পাশাপাশি নতুন করে কিছু কূপ খনন করা হবে। এসব থেকে দিনে ২০০-২২০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করতে চায় এসজিএফএল।

মিজানুর রহমান বলেন, এসজিএফএল ষাটের দশক থেকে কাজ শুরু করে। এটির উৎপাদন দিনে ২০০ মিলিয়ন ঘনফুটে উন্নীত হয়েছিল একসময়। কিন্তু পুরানো গ্যাসের মজুদ কমে আসায় উত্তোলন নেমে আসে ৮৫ মিলিয়ন ঘনফুটে। তবে সম্প্রতি কৈলাশটিলার ৭নং গ্যাস কূপ থেকে প্রতিদিন ১৬ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন শুরু হয়েছে। সবমিলিয়ে এখন ৯৬ মিলিয়ন ঘনফুট গ্যাস ও ৭শ ব্যারেল কনডেনসেড উৎপাদন করা সম্ভব হচ্ছে।

সিলেট গ্যাস ফিল্ডসের এমডি জানান, সরকার গ্যাসের উত্তোলন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। সে অনুসারে এসজিএফএলও গ্যাসের উত্তোলন বাড়াতে চায়। সেটা করা গেলে লিকুইড ন্যাচারাল গ্যাসের (এলএনজি) ওপর চাম কমবে।

এদিকে, সুনামগঞ্জের ছাতক গ্যাসক্ষেত্র নিয়ে বহুজাতিক কোম্পানি নাইকো’র সাথে মামলা চলছে। মামলাটি শেষ হলে এই গ্যাসক্ষেত্র থেকে ফের গ্যাস উত্তোলনের প্রক্রিয়া শুরু হবে বলেও জানিয়েছেন মিজানুর রহমান।






Related News

Leave a Reply

Your email address will not be published.