Main Menu

২৬ মাস পর খুলনা-কলকাতা রুটে ‘বন্ধন এক্সপ্রেস’ চালু

বিদেশবার্তা২৪ ডেস্ক:
অবশেষে বাংলাদেশ-ভারতের মধ্যে দীর্ঘ ২ বছর ২ মাস পর যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু।

রোববার (২৯ মে) সকাল ৭ টা ৪৫ মিনিটে ভারতে কাচপুর থেকে যাত্রা শুরু করে সকাল ৯ টা ৪৫ মিনিটের দিকে কলকাতা-খুলনা রুটের ‘বন্ধন এক্সপ্রেসটি’ ১৯ জন যাত্রী নিয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করে। বেলা সাড়ে ১২ টায় খুলনা রেলস্টেশন পৌঁছায় ট্রেন। আবার দুপুরে ১ টা ৩০ মিনিটে ৪৪ জন যাত্রী নিয়ে কলকাতার উদ্দেশ্যে রওনা দিয়েছে ‘বন্ধন এক্সপ্রেস’।

করোনা মহামারির কারনে গত ২০২০ সালের ১৫ মার্চ থেকে বাংলাদেশ-ভারতের মধ্যে চলাচলকারী আন্তঃদেশী ‘বন্ধন এক্সপ্রেস’ ট্রেনটি চলাচল বন্ধ হয়ে যায়।

করোনা সংক্রমণ কমে আসায় দেশের ভেতরে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হলেও আন্তঃদেশীয় ট্রেন চলাচল বন্ধ ছিল। এর আগে, ২০১৭ সালে ‘বন্ধন এক্সপ্রেস’ চালু হয়।

দেশের খুলনা থেকে প্রতি বৃহস্পতিবার ও রোববার দুই দিন এই ট্রেন ছেড়ে যাবে। এবং ভারত থেকে ও আসবে এই দুই দিন।

খুলনা রেলওয়ে স্টেশন সূত্রে জানা গেছে, ২০১৭ সালের ১৬ নভেম্বর কলকাতা-খুলনার মধ্যে ৪৫৬ আসনের ‘বন্ধন এক্সপ্রেস’ নামের আন্তর্জাতিক ট্রেনটি চলাচল শুরু হয়। শীতাতপ নিয়ন্ত্রিত এ ট্রেনে কেবিনে সিট ভাড়া দেড় হাজার ও চেয়ার কোচ ভাড়া এক হাজার টাকা। সঙ্গে যোগ হয় ৫০০ টাকার ভ্রমণ কর।

বেনাপোল স্থলবন্দরে যাত্রীর পাসপোর্ট, ভিসাসহ ইমিগ্রেশনের যাবতীয় কাগজপত্র যাচাই-বাছাই করা হয়। এরপর যাত্রীরা সরাসরি খুলনা ও কলকাতার মধ্যে যাতায়াত করতে পারেন।

সপ্তাহের প্রতি বৃহস্পতিবার সকালে ট্রেনটি কলকাতা থেকে ছেড়ে আবার বিকালে খুলনা থেকে কলকাতার উদ্দেশ্যে যাতায়াত করবে।

ট্রেনটির ৪৫৬ আসনের মধ্যে ৩১২টি এসি চেয়ার ও ১৪৪টি প্রথম শ্রেণির আসন রয়েছে। কলকাতা–খুলনার মধ্যে দূরত্ব ১৭২ কিলোমিটার। এর মধ্যে বাংলাদেশে পড়েছে ৯৫ কিলোমিটার ও ভারতে পড়েছে ৭৭ কিলোমিটার।

‘বন্ধন এক্সপ্রেস’ সকাল ৭টা ১০ মিনিটে কলকাতা থেকে যাত্রী নিয়ে সকাল ৯টা ৪৫ মিনিটে বেনাপোল স্টেশনে পৌঁছায়। পরে ইমিগ্রেশন কার্যক্রম শেষে সকাল ১০টা ৪৫ মিনিটে খুলনার উদ্দেশ্যে রওনা দিয়ে ১২টা ৩০ মিনিটে পৌঁছায়। খুলনা থেকে আবার যাত্রী নিয়ে দুপুর দেড় টায় রওনা দিয়ে বেনাপোল পৌঁছাবে বিকাল ৩টা ১৫ মিনিটে। পরে বেনাপোলে রেলওয়ে ইমিগ্রেশনে পাসপোর্টের আনুষ্ঠানিকতা শেষে বিকাল ৪টা ১৫ মিনিটে রওনা দিয়ে কলকাতা পৌঁছাবে সন্ধ্যা ৬টা ১০ মিনিটে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *