Main Menu

আজ ঢাকায় আসছেন সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী, এমওইউ হবে ২টি

নিউজ ডেস্ক:
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের আমন্ত্রণে আজ মঙ্গলবার (২৪ মে) ঢাকায় আসছেন সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী নিকোলা সেলাকোভিচ। তার এ সফরে ঢাকা ও বেলগ্রেডের মধ্যে নিয়মিত ফরেন অফিস কনসালটেশন (এফওসি) এবং কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারীদের ভিসাবিহীন যাতায়াত বিষয়ে সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, দুই দিনের সফরে মঙ্গলবার রাতে ঢাকায় পৌঁছাবেন সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী। ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) সাব্বির আহমেদ চৌধুরী।

সফরের কর্মসূচী অনুযায়ী, বুধবার (২৫ মে) সকালে সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী ধানমন্ডির ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন এবং স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন। এরপর দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবে। বৈঠকে ঢাকা ও বেলগ্রেডের মধ্যে নিয়মিত ফরেন অফিস কনসালটেশন (এফওসি) ও কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারীদের ভিসাবিহীন যাতায়াত বিষয়ে সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে। ওইদিন বিকেলে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ‘বাংলাদেশ-সার্বিয়া : কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর’ শীর্ষক এক সেমিনারে যোগ দেবেন সেলাকোভিচ।

পরদিন বৃহস্পতিবার (২৬ মে) ঢাকা সফররত সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। ওইদিন তিনি ঢাকার শিল্পকলা একাডেমি পরিদর্শন করবেন। রাতে রাজধানীর একটি হোটেলে ড. মোমেনের আমন্ত্রণে নৈশভোজে অংশ নেবেন। ওই রাতেই সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী বেলগ্রেডের উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যাবেন।

কূটনৈতিক সূত্র বলছে, ড. মোমেন ও সেলাকোভিচের বৈঠকে দুটি সমঝোতা স্মারক ছাড়াও জনশক্তি ও বিনিয়োগ ইস্যু গুরুত্ব পাবে।

সার্বিয়ান কর্মসংস্থান সংস্থার তথ্য বলছে, গত বছর দেশটি বাংলাদেশিদের জন্য ৩০টি ওয়ার্ক পারমিট ভিসা ইস্যু করেছে। যার মধ্যে ১৪ জন বাংলাদেশি কর্মী একটি জ্বালানি কোম্পানিতে (বিইডিইএম) যোগদান করেছে।

গত বছরের অক্টোবরের মাঝামাঝিতে সার্বিয়া সফর করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সেই সফরে ড. মোমেন দেশটির প্রেসিডেন্ট আলেকজান্ডার ভুসিকের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন। এছাড়া সার্বিয়ান পররাষ্ট্র, শ্রম ও কর্মসংস্থান এবং বাণিজ্য, পর্যটন ও টেলিযোগাযোগমন্ত্রীর সঙ্গে পৃথক বৈঠক করেছিলেন।

সার্বিয়ান প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতে মোমেন বাংলাদেশ থেকে বিভিন্ন খাতে দক্ষ-আধা দক্ষ কর্মী নেওয়ার জন্য দেশটিকে অনুরোধ করেন। তাছাড়া ঢাকা ও বেলগ্রেডের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক সংযোগ গড়ে তোলার ওপর জোর দেন মোমেন।

অন্যদিকে সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে ড. মোমেন এফওসি, ভিসা অব্যাহতি এবং প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ে প্রক্রিয়াধীন সমঝোতা স্মারক দ্রুত স্বাক্ষরের ওপর জোর দেন।






Related News

Leave a Reply

Your email address will not be published.