Main Menu

কারফিউ মানছে না জনগণ: রাজাপাকসের বাড়িতে আগুন, নিহত ৫

বিদেশবার্তা২৪ ডেস্ক:
ভয়াবহ অর্থনৈতিক সংকট ও গণবিক্ষোভের মুখে শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করলেও সরকারবিরোধী বিক্ষোভ ক্রমশই খারাপ হচ্ছে শ্রীলংকার পরিস্থিতি। বিক্ষোভ-সহিংসতায় দেশটির একজন এমপি আত্মহত্যা করেছেন। এছাড়া এই সহিংসতায় পাঁচজন নিহত হয়েছেন বলে পুলিশের বরাতে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

এবার রাজাপাকসের পৈতৃক বাড়িতে আগুন দিয়েছে বিক্ষোভকারীরা।

ডেইলি মিররের প্রতিবেদনে বলা হয়েছে, হাম্বানটোটার মেদামুলানায় রাজাপাকসের পৈতৃক বাড়িতে আগুন দেয়া হয়েছে। আগুন দেয়ার একটি ভিডিও ফুটেজ অনলাইনে প্রকাশ পেয়েছে। সেখানে দেখা গেছে, বিক্ষোভকারীরা দূরে সরে যাওয়ার সঙ্গে সঙ্গে পুরো বাড়িটি জ্বলছে।

সোমবার দেশব্যাপী ব্যাপক বিক্ষোভ-সহিংসতার মধ্যে এ ঘটনা ঘটে। এর আগে রাজাপাকসে পদত্যাগ করেন। আর এরপরই সরকার বিরোধী বিক্ষোভকারীরা বেপরোয়া হয়ে ওঠে। সংঘর্ষে সরকারদলীয় অমরকীর্থী নামে একজন এমপি ও তার ব্যক্তিগত রক্ষী মারা গেছেন। তবে পুলিশ জানিয়েছে, জনরোষ থেকে বাঁচতে ওই এমপি আত্মহত্যা করেন।

এদিকে কলম্বোয় প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর দপ্তরের কাছে হওয়া ওই সংঘর্ষের ঘটনায় অন্তত ২০ জন আহত হয়েছে। অন্যদিকে, স্থানীয় হাসপাতালের ভাষ্য অনুযায়ী, সোমবারের এ সহিংসতায় অন্তত ৭৮ জন আহত হয়েছে।

১৯৪৮ সালে স্বাধীনতার পর সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটের মুখে পড়েছে শ্রীলঙ্কা। এই সংকটের জন্য সরকারের অব্যবস্থাপনাকে দায়ী করছে দেশটির জনগণ। বেশ কিছুদিন ধরে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের কার্যালয়ের বাইরে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে বিরোধীরা।

এদিকে সহিংসতা বন্ধে দেশজুড়ে কারফিউ জারি করেছে শ্রীলঙ্কা পুলিশ। এ চাড়া দেশের পুলিশদের সব ধরনের ছুটি বাতিল করা হয়েছে। যারা ছুটিতে ছিলেন তাদের স্ব স্ব কর্মক্ষেত্রে যোগদান করতে বলা হয়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published.