Main Menu

‘টাওয়ার হ্যামলেটসে’ ইতিহাস গড়লেন সিলেটের লুৎফুর

বিদেশবার্তা২৪ ডেস্ক:
ব্রিটেনে বাংলাদেশি অধ্যুষিত লন্ডন বারা অব টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র পদে তৃতীয়বারের মতো নির্বাচিত হয়েছেন সিলেটের লুৎফুর রহমান। এবারের নির্বাচনে লেবার পার্টির প্রার্থী জন বিগসকে বড় ব্যবধানে হারিয়ে ইতিহাস গড়েছেন তিনি।

ব্রিটেনে স্থানীয় এ নির্বাচনে সারাদেশে লেবার পার্টির জয়জয়কার হলেও কাউন্সিল টাওয়ার হ্যামলেটসে জয়যাত্রা অব্যাহত রেখেছেন বাংলাদেশি বংশোদ্ভূত লুৎফুর।

শুক্রবার (৬ মে) স্থানীয় সময় বিকেলে লন্ডনের ক্যানারি ওয়ার্ফে ভোট গণনা শেষে আনুষ্ঠানিকভাবে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়।

প্রাপ্ত ফলাফলে দেখা গেছে, ৪০ হাজার ৮০৪ ভোট পেয়ে জয়ী হয়েছেন লুৎফুর। যা মোট প্রদত্ত ভোটের ৫৪ দশমিক ৯ শতাংশ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী লেবার পার্টির জন বিগস পেয়েছেন ৩৩ হাজার ৪৮৭ ভোট। এস্পায়ার পার্টির লুৎফুর রহমান লেবার পার্টির জন বিগসের চেয়ে ৭ হাজার ৩ শ ১৭ ভোট বেশি পেয়ে নির্বাচিত হয়েছেন।
টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে মোট ২ লাখ ৫ হাজার ১৮৯ ভোটের মধ্যে মোট ৮৬ হাজার ৯ টি ভোট কাস্ট হয়েছে যা মোট ভোটারের ৪১.৯২ শতাংশ।

১৯৬৫ সালে সিলেটের ওসমানীনগরে জন্ম নেন লুৎফুর রহমান। তিনি ২০১০ ও ২০১৪ সালে দুবার সরাসরি ভোটে বারা অব টাওয়ার হ্যামলেটসের মেয়র নির্বাচিত হন।

লুৎফুরের এ বিজয় ব্রিটেনে বিশেষ করে বাঙালিপাড়ায় মূলধারার দলগুলোর বাইরে এসে ব্রিটেনের রাজনীতিতে এগিয়ে যাওয়ার পথে নিঃসন্দেহে প্রেরণা বলে মনে করছেন ব্রিটেনের বাংলাদেশি কমিউনিটি নেতারা।

যুক্তরাজ্য প্রবাসী কমিউনিটি নেতা ও সাংবাদিক আবদুল হক বলেন, ‘পূর্ব লন্ডনে বাংলাদেশি কমিউনিটিকে নিয়ে যারা দীর্ঘদিন ধরে খেলছিল, লুৎফুর ভাইয়ের এ বিজয় তাদের প্রতি মোক্ষম জবাব। আর বাংলাদেশি কমিউনিটির সুযোগ-সন্ধানীদের জন্য এ বিজয় একটি বড় শিক্ষা।’

এদিকে লন্ডনে রেডব্রিজ কাউন্সিল নির্বাচনে ফের বাংলাদেশি বং‌শোদ্ভূত জ্যোস্না ইসলামসহ ৬ জন নারী জয়ী হয়েছেন। জ্যোস্না ইসলাম আগের দফায় কাউন্সিল নির্বাচিত হয়ে রেডব্রিজের ডেপুটি মেয়রের দায়িত্ব করেছিলেন।

তিনি বাংলাদেশের মৌলভীবাজার জেলার একাটুনা ইউনিয়নের উত্তরমুলাইম গ্রামের মিয়া ধন মিয়ার কন্যা। তার স্বামীর নাম সাম ইসলাম তিনিও রেডব্রিজের দ্বিতীয় বারের মতন কাউন্সিল নির্বাচিত হয়েছেন।

সাম cinebuzztimes.com নামের একটি পোর্টালের প্রধান সম্পাদক। জ্যোস্না ইসলামের জন্ম যুক্তরাজ্য হলেও তিনি মৌলভীবাজার আলী আমজাদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে অধ্যয়ন করেছিলেন।

কাউন্সিল পদে অন্য ৫ জন হলেন, সৈয়দা সায়মা আহমেদ, সাঈদা চৌধুরী, পুষ্পিতা গুপ্তা, লুৎফা রহমান ও তাইফুর রশীদ। প্রথম বারের মতন সাঈদা চৌধুরী ও লুৎফা রহমান বিজয়ী হয়েছেন।

সৈয়দা সায়মা আহমেদ, পুষ্পিতা গুপ্তা, তাইফুর রশীদ ও জ্যোস্না ইসলাম নাম ৪ জন নারী দ্বিতীয় মেয়াদে কাউন্সিলর পদে বিজয়ী হলেন।






Related News

Leave a Reply

Your email address will not be published.