Main Menu

মালয়েশিয়ায় শ্রমিকদের ন্যূনতম মজুরি কার্যকরে গেজেট প্রকাশ

নিউজ ডেস্ক:
মালয়েশিয়ায় দেশব্যাপী ঘোষিত ন্যূনতম মাসিক মজুরি ১৫০০ রিঙ্গিত কার্যকরের গেজেট প্রকাশ করা হয়েছে। গতকাল পহেলা মে থেকে নতুন হারে মজুরি পাবেন প্রবাসী কর্মীরা। ন্যূনতম মজুরির আদেশ ফেডারেল গভর্নমেন্ট গেজেটে প্রকাশিত হওয়ার পর বৃহস্পতিবার (২৮ এপ্রিল) অ্যাটর্নি-জেনারেল চেম্বার্সের অফিসিয়াল ওয়েবসাইটে আপলোড করা হয়েছে।

অনুচ্ছেদ ৪ (১) এর অধীন গেজেট অনুসারে, একজন কর্মচারী যাকে মৌলিক মজুরি দেওয়া হয় না তবে পিস রেট, টনেজ, টাস্ক, ট্রিপ বা কমিশনের ভিত্তিতে দেওয়া হয়, ১ মে, ২০২২ থেকে কর্মচারীকে প্রদেয় মাসিক মজুরি হার ১ হাজার ৫০০ রিঙ্গিতের কম হবে না।

ছয়টি কার্যদিবসের জন্য, কর্মচারীকে প্রতিদিন ৫৭.৬৯, রিঙ্গিত, পাঁচ কার্যদিবসের জন্য ৬৯.২৩ রিঙ্গিত একটি দিন এবং ৭.২১ রিঙ্গিত প্রতি ঘণ্টার হারের সমান চার দিন কাজ করার জন্য ৮৬.৫৪ রিঙ্গিত দিতে হবে।

ন্যাশনাল ওয়েজ কনসালটেটিভ কাউন্সিল অ্যাক্ট ২০১১, ন্যূনতম মজুরি আদেশ ২০২২ শিরোনামের গেজেট অনুসারে এই অনুচ্ছেদটি একজন নিয়োগকর্তা দ্বারা নিযুক্ত একজন কর্মচারীর ক্ষেত্রে প্রযোজ্য হবে। যিনি পাঁচ বা ততোধিক কর্মচারী নিয়োগ করেন। অনুচ্ছেদটি নিযুক্ত কর্মচারীর সংখ্যা নির্বিশেষে একজন কর্মচারীর ক্ষেত্রেও প্রযোজ্য, একজন নিয়োগকর্তা যিনি মালয়েশিয়ান স্ট্যান্ডার্ড ক্লাসিফিকেশন অফ অকুপেশনস (গঅঝঈঙ)-এর অধীনে শ্রেণীবদ্ধ পেশাগত ক্রিয়াকলাপ পরিচালনা করেন যা মানবসম্পদ মন্ত্রণালয় দ্বারা আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয়।

গেজেটে আরও বলা হয়েছে, ১ মে ন্যূনতম মজুরি ১ হাজার ৫০০ রিঙ্গিত একজন নিয়োগকর্তার জন্য ছাড় দেওয়া হয়েছে। যারা পাঁচ জনের কম কর্মচারী নিয়োগ করেন এবং বাস্তবায়ন শুধুমাত্র ১ জানুয়ারি ২০২৩ থেকে কার্যকর হবে।

এদিকে, ১ মে থেকে ৩১ ডিসেম্বর সময়ের জন্য কর্মসংস্থানের স্থান অনুযায়ী বেতনপ্রাপ্ত একজন কর্মচারীর ক্ষেত্রে, সিটি কাউন্সিল বা মিউনিসিপ্যাল কাউন্সিল এলাকায় মাসিক মজুরি ১,২০০ রিঙ্গিত এবং সিটি কাউন্সিল বা ব্যতীত অন্য এলাকার জন্য ১,১০০ রিঙ্গিত পৌরসভা এলাকা। এর সাথে, ন্যূনতম মজুরি আদেশ ২০২০ এখন প্রত্যাহার করা হয়েছে।

প্রসঙ্গত, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকোব ১ মে থেকে শুরু করে দেশব্যাপী প্রতি মাসে ১ হাজার ৫০০ রিঙ্গিত ন্যূনতম মজুরি হার ঘোষণা করেছিলেন।






Related News

Leave a Reply

Your email address will not be published.