Main Menu

মালয়েশিয়ায় নতুন মজুরিতে ঐক্যমত্য, কার্যকর মে থেকেই

বিদেশবার্তা২৪ ডেস্ক:
মালয়েশিয়ায় আসছে পহেলা মে থেকে নতুন মজুরি কার্যকর হবে বলে জানিয়েছেন দেশটির মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম. সারাভানান। ইতোমধ্যে দেশটির নিয়োগকর্তা ও শিল্প মালিকরা ন্যূনতম মজুরি নীতিতে সম্মত হয়েছেন বলে জানিয়েছেন তিনি।

শুক্রবার (১৫ এপ্রিল) সারাভানান এক বিবৃতিতে বলেন, ‘মন্ত্রণালয় কর্তৃক প্রাপ্ত ৫ লাখেরও বেশি বিদেশী শ্রমিকের প্রবেশের চাহিদা ছাড়াও তাদের কোম্পানি বা সংশ্লিষ্ট সেক্টরের বর্তমান উন্নয়নের ভিত্তিতে এটি করা হয়েছে। বৃক্ষরোপণ খাত অত্যন্ত ভাল করছে। অর্থনীতি ভালো না হলে ৫ লাখ ১৯ হাজার বিদেশি শ্রমিকের চাহিদা কীভাবে?

মালয়েশিয়ার অর্থনীতি এখন ভালো স্থানে দাবি করে তিনি বলেন, এ ধারা অব্যাহত রাখতে তৃণমূলে জনগণকে তাদের অর্থ ব্যয় করতে হবে। একই সাথে দ্রুত অর্থনীতির উন্নতি করতে সক্ষম করার জন্য মজুরি বাড়ানো দরকার।

জানা গেছে, দেশটির রেস্তোরা মালিক এবং উৎপাদন সমিতিসহ বেশ কয়েকটি শিল্প মালিক ন্যূনতম মজুরি নীতি বাস্তবায়নের আগে বর্তমান পরিস্থিতির সাথে খাপ খাইয়ে নিতে সরকারকে সময় দিতে বলেছিল।

সারাভানান বলেন, সরকার দেশে ৬লাখ কর্মসংস্থানের সুযোগ তৈরির জন্য কাজ করছে। তাই পরিস্থিতির পরিবর্তন দরকার।

এর আগে গত ১৯ মার্চ ন্যূনতম মজুরি ঘোষণা দিয়েছিলেন মালয়েশিয় প্রধানমন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকোব। সেসময় তিনি জানিয়েছেন, সরকার প্রতি মাসে ন্যূনতম মজুরি ১,৫০০ রিঙ্গিতে বৃদ্ধি করতে সম্মত হয়েছে যা ১ মে থেকে কার্যকর হবে। তিনি বলেন, প্রথম দিনে বড় প্রতিষ্ঠান ও সরকার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো বর্ধিত বেতন দেবে।






Related News

Leave a Reply

Your email address will not be published.