Main Menu

১ লাখ ৮০ হাজার কর্মী নিয়োগ আবেদন অনুমোদন করছে মালয়েশিয়া

নিউজ ডেস্ক:
বিদেশী কর্মী নিয়োগের জন্য মোট ১ লাখ ৭৯ হাজার ৪৫১টি আবেদন আগামী ছয় সপ্তাহের মধ্যে প্রক্রিয়া শেষে অনুমোদন করবে মালয়েশিয়া। দেশটির মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, নির্মাণ, কৃষি, বৃক্ষরোপণ, উৎপাদন ও সেবা খাতে চলতি মাসের ২৭ এপ্রিল মোট ২৪ হাজার ৫৬০টি আবেদন সাক্ষাৎকারের পর্যায় শেষ করা হবে। আগামী ছয় সপ্তাহের মধ্যে ১ লাখ ৫৪ হাজার ৮৯১টি আবেদন অনুমোদিত হবে।

গতকাল মঙ্গলবার ( ১২ এপ্রিল) উইসমা এইচআরডি-তে সাংবাদিকদের বলেন, “প্রয়োজনীয়তা পূরণ না করার জন্য মোট ৪০ হাজার আবেদন প্রত্যাখ্যান করা হয়েছে। বিদেশী কর্মী নিয়োগের জন্য আবেদন করা হয়েছিল যেগুলি এখনও স্ক্র্যাপ মেটাল, সোনার দোকান, পোশাকের দোকান এবং নাপিতের দোকানের মতো খাতগুলিতে স্থগিত রয়েছে।”

সারাভানান বলেছেন, কোনও অ্যাপ্লিকেশন ম্যানুয়ালি পরিচালনা করা হয়নি কারণ সমস্ত অ্যাপ্লিকেশন অনলাইনে এবং মন্ত্রীদের হস্তক্ষেপ ছাড়াই বাস্তবায়িত হয়েছে।

ইন্দোনেশিয়ান গৃহকর্মী নিয়োগের বিষয়ে সারাভান বলেন, যে হারি রায়া এই ঈদুল ফিতরের (ঈদ) পরে প্রায় ১০ হাজার গৃহকর্মীকে দেশে আনা হবে। তাদের প্রারম্ভিক বেতন হবে ১ হাজার ২০০ রিঙ্গিত।

সারাভানান বলেছেন, স্বরাষ্ট্রমন্ত্রী, দাতুক সেরি হামজাহ জয়নুদ্দিনকে নিরাপত্তার কারণে বিদেশী কর্মী নিয়োগ থেকে হিমায়িত করা বেশ কয়েকটি সেক্টর পুনরায় চালু করার বিষয়ে পুনর্বিবেচনার জন্য একটি অনুরোধও জমা দেবেন। মালয়েশিয়ায় কাজ করার আগে সমস্ত বিদেশী কর্মীদের ইনডাকশন কোর্স করাতে হবে যাতে তারা নিয়োগকর্তাদের দ্বারা নিপীড়িত বা নির্যাতিত হওয়া এড়াতে শ্রম ও শ্রমিকদের অধিকারের মুখোমুখি হয় তা নিশ্চিত করতে উল্লেখ করেন তিনি।

প্রসঙ্গত, গত ১৫ ফেব্রুয়ারি থেকে ৭ এপ্রিল পর্যন্ত মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয় বিদেশী কর্মী নিয়োগের জন্য মোট ৫ লাখ ১৯ হাজার ৯৩৭টি আবেদন পেয়েছে। যার মধ্যে ৫০ শতাংশেরও বেশি বা ২ লাখ ৯০ হাজার ৯৩৯টি আবেদন ২ হাজার ৫৭৮ জন নিয়োগকর্তা মন্ত্রণালয়ে জমা দিয়েছেন।






Related News

Leave a Reply

Your email address will not be published.