Main Menu

নিরাপত্তা বাহিনী নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিবেদন, যা বললেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

নিউজ ডেস্ক:
গত তিন বছরে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ১৯০ জন সদস্যকে চাকরিচ্যুত করা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বাংলাদেশের নিরাপত্তা বাহিনী ক্ষমতার অপব্যবহার করছে এমন অভিযোগ নিয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় যে প্রতিবেদন প্রকাশ করেছে সে বিষয়ে প্রতিক্রিয়ায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী এ মন্তব্য করেন।

বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রতিমন্ত্রী বলেন, প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, আমরা নাকি আইন-শৃঙ্খলা বাহিনীর দুই-একজন সদস্যের ওপর ব্যবস্থা নিয়েছি, এটা ঠিক নয়। গত তিন বছরে র‍্যাব ও পুলিশের ১৯০ জন সদস্যকে চাকরিচ্যুত করা হয়েছে।

তিনি বলেন, মার্কিন প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, খালেদা জিয়া রাজনৈতিক কারাবন্দি। তবে তিনি রাজনৈতিক কারাবন্দি নন। মানবিক কারণে তাকে জেল থেকে মুক্তি দিয়ে বাসায় যেতে দেওয়া হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, মার্কিন প্রতিবেদনে বাংলাদেশে এলজিবিটি অধিকার নেই উল্লেখ করা হয়েছে। তবে মুসলিম দেশ হিসেবে বাংলাদেশে এই অধিকার দেওয়া হবে না। এ বিষয়ে কোনো ছাড় দেওয়া হবে না।

অপর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, মার্কিন প্রতিবেদন আমরা স্টাডি করছি। এরপর বিস্তারিত প্রতিক্রিয়া জানাবো। ভ্রান্ত তথ্যগুলো নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গেও আলোচনা অব্যাহত রাখবো বলেও জানান তিনি।

এদিকে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় যে প্রতিবেদন প্রকাশ করেছে সেখানে তথ্যের গরমিল রয়েছে বলে মনে করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

বুধবার (১৩ এপ্রিল) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘প্রথম কথা হলো- এই অভিযোগটা বোধহয় ২০২১ এর, ২০২২ এর নয়। ২০২১ এ যে পরিমাণ গুম-খুনের কথা এখানে বলা হচ্ছে, আমাদের রেকর্ডে কিন্তু সে পরিমাণ নেই।’






Related News

Leave a Reply

Your email address will not be published.