Main Menu

প্রবাসী বন্ডে কমলো মুনাফার হার, যত খুশি তত বিনিয়োগের সুযোগ

নিউজ ডেস্ক:
ইউএস ডলার প্রিমিয়াম বন্ড ও ইনভেস্টমেন্ট বন্ডের মুনাফার হার কমিয়ে নতুন মুনাফার হার নির্ধারণ করেছে সরকার। নতুন মুনাফার হারে তিন স্তরে দুই থেকে চার শতাংশ কমানোর পাশাপাশি বন্ড দুটিতে বিনিয়োগের ঊর্ধ্বসীমা তুলে নেওয়া হয়েছে। এখন থেকে এসব বন্ডে যত খুশি তত বিনিয়োগ করতে পারবেন প্রবাসীরা।

মঙ্গলবার (১২ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে।

বিশ্বের বিভিন্ন দেশে থাকা প্রবাসী বাংলাদেশিরা ডলারে তিন বন্ডে বিনিয়োগ করতে পারেন। এগুলো হলো— ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ড, ইউএস ডলার প্রিমিয়াম বন্ড ও ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ড। এসব বন্ড বিদেশি এক্সচেঞ্জ হাউস, দেশি ব্যাংকের বিদেশি শাখা ও বাংলাদেশের ব্যাংক শাখায় পাওয়া যায়। এসব বন্ডের বিপরীতে দেশি ব্যাংক থেকে ঋণ নিতে পারেন প্রবাসীরা। বিনিয়োগ করা অর্থ চাইলে আবার বিদেশেও ফেরত নেওয়া যায়। এসব বন্ডে বিনিয়োগ করে সিআইপি সুবিধার পাশাপাশি আয়ে করমুক্ত সুবিধাও পাওয়া যায়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, যেসব প্রবাসী নতুন করে বন্ড কিনবেন, শুধু তাদের জন্য পরিবর্তিত এ হার কার্যকর হবে। আগের কেনা প্রবাসী বন্ডের মেয়াদ শেষ হওয়া পর্যন্ত আগের হারে মুনাফা পাবেন।

প্রজ্ঞাপন নির্দেশনা অনুযায়ী, পাঁচ বছর মেয়াদি ইউএস ডলার প্রিমিয়াম বন্ডের মেয়াদ শেষে মুনাফা পাওয়া যায় সাড়ে ৭ শতাংশ। এখন থেকে এক লাখ ডলার পর্যন্ত বিনিয়োগ করলে মেয়াদ শেষে মুনাফা পাওয়া যাবে সাড়ে পাঁচ শতাংশ। এক লাখ এক থেকে পাঁচ লাখ ডলার পর্যন্ত বিনিয়োগ হলে মেয়াদ শেষে মুনাফা মিলবে ৪ দশমিক ৫০ শতাংশ। পাঁচ লাখ ডলারের বেশি বিনিয়োগ করলে মেয়াদ শেষে মুনাফার হার হবে সাড়ে ৩ শতাংশ।

একইভাবে পাঁচ বছর মেয়াদি ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ডে মেয়াদ শেষে মুনাফার পাওয়া যায় সাড়ে ৬ শতাংশ। এখন থেকে এক লাখ ডলার পর্যন্ত বিনিয়োগ করলে মেয়াদ শেষে মুনাফা পাওয়া যাবে ৫ শতাংশ। এক লাখ এক ডলার থেকে পাঁচ লাখ ডলার পর্যন্ত বিনিয়োগ হলে মেয়াদ শেষে মুনাফা মিলবে ৪ শতাংশ। পাঁচ লাখ ডলারের বেশি বিনিয়োগ করলে মেয়াদ শেষে মুনাফার হার হবে ৩ শতাংশ।

অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ সম্প্রতি এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে। বিষয়টি ব্যাংকগুলোর পরিপালনের জন্য নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংক।






Related News

Leave a Reply

Your email address will not be published.