Main Menu

‘নোমাড ভিসা’ চালু করছে ইতালি, কারা পাবেন?

নিউজ ডেস্ক:
ইতালির গ্রাম থেকে দূরবর্তীভাবে কাজ করার জন্য সরকার একটি নতুন ‘ডিজিটাল নোমাড’ ভিসা চালু করার পরিকল্পনা করছে।

পরিকল্পিত বিশেষ ভিসা বর্তমান ভিসা বিকল্পগুলোর তুলনায় ইতালিতে কাজ করতে চাইলে দূরবর্তী শ্রমিকদের জন্য আরও সহজ হবে। এর আগে ফ্রিল্যান্সার এবং দূরবর্তী কর্মীদের জন্য ভিসা পাওয়া সম্ভব ছিল না।

অনুমোদিত ডিক্রি অধীনে, অ-ইইউ নাগরিকদের এক বছরের পারমিট দেওয়া যেতে পারে। শ্রমিকরা একটি এক্সটেনশনের জন্য আবেদন করতে সক্ষম হবেন। অত্যন্ত যোগ্যতাসম্পন্ন কর্মীদের বিভাগ, আবেদনকারীদের সর্বনিম্ন আয় সীমা এবং পারমিট প্রদানের বিষয়গুলো নিয়ে কাজ করছে সরকার।

এমপি লুকা কারবেটা বলেন, ‘আমরা প্রস্তাবটি অনুমোদন করার জন্য খুশি কিন্তু আমরা পরবর্তী পদক্ষেপ সম্পর্কে সচেতন। আমরা এই বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে সব কাজ করেছি এবং আমরা নিশ্চিত যে তারা এই প্রক্রিয়াটি পরিচালনা করবে।’

তিনি আরও বলেন, দূরবর্তী কর্মীদের প্রয়োজনীয়তা হলো- ‘উপযুক্ত বাসস্থান, পর্যাপ্ত আয়, স্বাস্থ্য বীমা এবং একটি পরিষ্কার ফৌজদারি রেকর্ড’ অন্তর্ভুক্ত।

ডিজিটাল নোমাড ভিসা কী?

কোভিড মহামারির কারণে গত কয়েক বছরে কাজের ধরন ব্যাপকভাবে পরিবর্তিত হয়েছে। দূরবর্তী কাজ আদর্শ হয়ে উঠছে। অনেকেই এখন একটি নির্দিষ্ট স্থানের পরিবর্তে তাদের পছন্দের অবস্থানে থেকে কাজ করতে আগ্রহী। নোমাড ভিসা ব্যবস্থার পদ্ধতিও ঠিক তেমন। এসব ভিসাধারীরা তাদের নিজস্ব দেশের বাইরে থেকে দূরবর্তীভাবে কাজ করার জন্য প্রযুক্তি ব্যবহার করেন।

তাদের সাহায্য করার জন্য, ডিজিটাল নোম্যাড ভিসা প্রদান করা হয়, যা তাদের আইনীভাবে অন্য দেশে বসবাস করতে এবং কাজ করার অনুমতি দেয়। ইতালির পূর্বে, বেশ কয়েকটি ইউরোপীয় দেশ হাঙ্গেরি, জার্মানি, ক্রোয়েশিয়া, পর্তুগাল, এস্তোনিয়া, নরওয়ে, মাল্টা এবং স্পেন তাদের ডিজিটাল নোমাড ভিসা চালু করেছে।

এই ইউরোপীয় দেশগুলো এই ভিসার সাহায্যে, তাদের অর্থনৈতিক সেক্টরগুলো পুনরুজ্জীবিত করতে চায়।






Related News

Leave a Reply

Your email address will not be published.