Main Menu

সৌদিতে ভিক্ষা করলেই গ্রেপ্তার, জেলসহ ১০ হাজার রিয়েল জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক:
সৌদি আরবে ভিক্ষুকদের গ্রেপ্তারে অভিযান চলছে। এরই মধ্যে ভিক্ষাবৃত্তির অভিযোগে প্রায় চার হাজারজনকে গ্রেপ্তার করা হয়েছে। দেশটির জন নিরাপত্তায় ট্রেনিং প্রাপ্তরা ভিক্ষুকদের আটক করা শুরু করেছে। সৌদি গেজেটের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

জননিরাপত্তা বিভাগের মুখপাত্র জেন সামি আল শুয়াইরেখ বলেন, ভিক্ষাবিরোধী আইন লঙ্ঘন করে ভিক্ষা করা প্রত্যেককে আটক করবে নিরাপত্তা বিভাগ। আটক করার পর ভিক্ষুককে নির্দিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে। এরপর তার ভিক্ষার কারন জানতে তদন্ত করা হবে। এরপর সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

শাস্তি হিসেবে ১ বছরের জেল বা ১০ হাজার সৌদি রিয়েল জরিমানা অথবা দুটোই প্রদান করা হবে। যারা সৌদি নাগরিক নয় তাদের সৌদি থেকে বহিষ্কার করা হবে। তারা যেন আবার প্রবেশ করতে না পারে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

জেন আল শুয়াইরেখ সৌদি নাগরিকদের সরকারি নির্দিষ্ট প্লাটফর্মে দান করতে উদ্বুদ্ধ করেছেন। যেখান থেকে সন্দেহাতীতভাবে গরিব অসহায়দের সাহায্য করা হবে।

এছাড়া, মক্কা এবং রিয়াদে থাকা ভিক্ষুকদের ৯১১ এবং ৯৯৯ এ তাদের অবস্থা রিপোর্ট করতে বলা হয়েছে।

এদিকে গত এক সপ্তাহে অভিযান চালিয়ে অন্তত ৩ হাজার ৭১৯ ভিক্ষুককে আটক করেছে সৌদি নিরাপত্তা বাহিনী। গত ২২ মার্চ থেকে ৩০ মার্চ পর্যন্ত অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। তাদের মধ্যে নারী ও পুরুষ উভয়ই রয়েছেন।

পাবলিক প্রসিকিউশন কর্মকর্তারা গ্রেপ্তারকৃত ভিক্ষুকদের প্রত্যেকের বিরুদ্ধে মামলা তদন্ত করছেন। পাবলিক সিকিউরিটি ডিরেক্টরেট টুইট বার্তায় ভিক্ষাবৃত্তিকে আর্থিক জালিয়াতি এবং অবৈধ উপার্জনের অন্যতম পদ্ধতি হিসাবে বর্ণনা করেছেন। তিনি ভিক্ষাবৃত্তিতে লিপ্ত থাকা ব্যক্তিদের সতর্ক করেছেন।

পাবলিক সিকিউরিটি জোর দিয়েছিল যে, ভিক্ষা করলে কোনো অজুহাতেই ছাড় দেয়া হবে না। এটি সম্পূর্ণ নিষিদ্ধ।

আইন বিশেষজ্ঞরা বলেছেন যে, দুই মাস আগে কার্যকর হওয়া নতুন ভিক্ষুক বিরোধী আইন অনুসারে সামাজিক মাধ্যমে অর্থ ভিক্ষা করাও নিষিদ্ধ করা হয়েছে।

আইনে বলা হয়েছে যে, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভিক্ষুকদের গ্রেপ্তার করার জন্য এবং লঙ্ঘনকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে কাজ করবে।

পাবলিক প্রসিকিউশন আইনে উল্লিখিত লঙ্ঘনের তদন্ত করবে এবং উপযুক্ত আদালতে মামলা দায়ের করবে।






Related News

Leave a Reply

Your email address will not be published.