Main Menu

পুরুষ অভিভাবক ছাড়া হজ ও ওমরাহ পালনের অনুমতি বাতিল করল সৌদি

ইসলাম ডেস্ক:
পুরুষ অভিভাবক বা মাহরাম ছাড়াই নারীদের হজ ও ওমরাহ পালনের যে অনুমতি দেয়া হয়েছিল তা বাতিল করেছে সৌদি আরব। মিশরীয় সংবাদমাধ্যম মাসরায়িকে এ কথা জানিয়েছেন এক সৌদি কর্মকর্তা।

দেশটির হজ ও ওমরাহ বিষয়ক জাতীয় কমিটির সদস্য সায়িদ বাহাশওয়ান বলেন, ৪৫ বছরের কম বয়স্ক নারীদের মাহরাম ছাড়া ওমরা পালনের অনুমোদনের বিষয়টি ‘অনির্দিষ্টকালের জন্য’ স্থগিত করা হয়েছে। তবে কেনো সিদ্ধান্ত বাতিল করলো সৌদি আরব তা তিনি জানাননি। এ খবর দিয়েছে দ্য নিউ আরব।

মিশরের আল-আজহার বিশ্ববিদ্যালয় থেকে জানানো হয়েছিল যে, নারীরা চাইলে কোনো পুরুষ অভিভাবক ছাড়াই মক্কা গিয়ে হজ ও ওমরাহ করতে পারবেন, ইসলাম এ বিষয়ে অনুমোদন দেয়। তবে এ জন্য তাদেরকে অবশ্যই নিরাপত্তার বিষয়ে সতর্ক থাকতে হবে। আল-আজহারের এই বিবৃতির একদিন পরেই সৌদি সরকার তাদের সিদ্ধান্ত পরিবর্তন করলো। আল-আজহারের আন্ডারসেক্রেটারি আব্বাস শোমান বলেন, নারীরা যদি নিরাপদ অনুভব করেন, তাহলে তিনি মাহরাম ছাড়াই হজ কিংবা ওমরাহ করতে যেতে পারেন।

আধুনিক যুগে আগের দিনের মতো সফর এতো বিপজ্জনক নেই। তারপরেও সম্ভব হলে মাহরাম সহই সফরের তাগিদ দেন শোমান। কারণ সফরের সময় নারী অসুস্থ হয়ে পড়লে তার দেখভালের জন্য তার পুরুষ অভিভাবক থাকবেন।






Related News

Leave a Reply

Your email address will not be published.