Main Menu

বিদেশী কর্মী নিয়োগে খরচ পর্যালোচনার আহ্বান মালয়েশিয়া এমপ্লয়ার্স ফেডারেশনের

নিউজ ডেস্ক:
বিদেশী কর্মী নিয়োগের খরচ খুবই ব্যয়বহুল উল্লেখ করে বিদেশী কর্মী নিয়োগে যাবতীয় খরচের নীতি প্রবর্তনের জন্য মালয়েশিয় সরকারকে অনুরোধ করেছেন দেশটির এমপ্লয়ার্স ফেডারেশনের (এমইএফ) সভাপতি দাতুক ডঃ সৈয়দ হুসেইন সৈয়দ হুসমান।

একই সাথে সে দেশে প্রবেশকারী বিদেশী কর্মীদের জন্য কোয়ারেন্টাইন এবং বাসস্থানের খরচ নতুন করে পর্যালোচনার আহ্বান জানিয়েছেন তিনি।

সোমবার (২১ মার্চ) এক বিবৃতিতে মালয়েশিয়ার সরকারের প্রতি তিনি এ আহ্বান জানান।

বিবৃতিতে দাতুক ডঃ সৈয়দ হুসেইন সৈয়দ হুসমান বলেন, ‘বিদেশী কর্মী নিয়োগের খরচ খুবই ব্যয়বহুল। উদাহরণস্বরূপ, বাংলাদেশে এজেন্টের ফি দেওয়াসহ একজন বাংলাদেশি কর্মী নিয়োগের খরচ প্রায় ২০ হাজার রিঙ্গিত ( বাংলাদেশি টাকায় ৪ লক্ষাধিক টাকা)। একজন ইন্দোনেশিয়ান গৃহকর্মী নিয়োগের খরচ প্রায় ২০ হাজার রিঙ্গিত থেকে ২৫ হাজার রিঙ্গিত।

এছাড়া মালয়েশিয়ায় আগমনের পরে বিদেশী কর্মীদের ক্লাং উপত্যকায় অবস্থিত কোয়ারেন্টাইন কেন্দ্রগুলিতে থাকতে হয়। কোয়ারেন্টাইনের আনুমানিক খরচ ২ হাজার রিঙ্গিত থেকে ৩ হাজার রিঙ্গিত। যার মধ্যে, আবাসন, খাবার এবং পানীয় (দিনে তিনবার), কোয়ারেন্টাইন সেন্টারে পরিবহনের এবং রয়েছে কোয়ারেন্টাইন সময়কালে কোভিড -১৯ স্ক্রিনিং।

তার ভাষ্য, বিদেশী কর্মীদের জন্য বাসস্থানের খরচও যুক্তিযুক্ত করা দরকার। ৪৪৬ আইন অনুযায়ী নিয়োগকারীরা প্রত্যেক বিদেশী কর্মীর আবাসনের জন্য প্রতি মাসে প্রায় ৩০০ রিঙ্গিত থেকে ৪০০ রিঙ্গিত দেয়। বর্তমানে নিয়োগকর্তারা আবাসনের জন্য প্রত্যেক শ্রমিকের নিকট প্রতি মাসে শুধুমাত্র ১০০ রিঙ্গিত চার্জ করার অনুমতি পাচ্ছে।’

এমইএফ সভাপতি বিবৃতিতে শ্রমিক উৎস দেশে নিয়োগকারী এজেন্টদের দ্বারা আরোপিত চার্জের সর্বোচ্চ সীমা নির্ধারণ এবং খরচ স্থায়ী করতে নেগোসিয়েট করার জন্য সরকারকে অনুরোধ করেছেন। একইসাথে দেশটির ক্লাং উপত্যকার বাইরে কোয়ারেন্টাইন কেন্দ্র স্থাপন এবং কোয়ারেন্টাইনের খরচ কমাতে এর সর্বোচ্চ সিলিং নির্ধারণ করার পরামর্শ দিয়েছেন।

সৈয়দ হুসেন সরকারের কাছে আবেদন করেন, যাতে নিয়োগকর্তারা বিদেশী কর্মীদের নিকট থেকে আবাসন বাবদ প্রকৃত খরচ আদায় করতে পারে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *