Main Menu

প্রবাসীদের নাগরিকত্ব দেবে আমিরাত: কারা যোগ্য, যেভাবে আবেদন করবেন

বিদেশবার্তা২৪ ডেস্ক:
বিদেশীদের আকর্ষণে নাগরিকত্ব ও পাসপোর্ট দিতে নতুন নীতিমালা জারি করেছে সংযুক্ত আরব আমিরাত।দেশের উন্নয়ন এবং সমৃদ্ধি ঘটানোর পাশাপাশি আমিরাত সম্প্রদায়ে বিদেশীদের গ্রহণযোগ্য করে তুলতে প্রবাসীদের নতুন ভিসা দেবে দেশটি।

এরই মধ্যে সংযুক্ত আরব আমিরাত নাগরিকত্ব আইনের সংশোধনী অনুমোদন করেছে, যা বিনিয়োগকারী, পেশাদার, বিশেষ প্রতিভা এবং তাদের পরিবারকে কিছু শর্তে আমিরাতের সিটিজেনশিপ এবং পাসপোর্ট অর্জনের অনুমতি দিয়েছে।

এই পদক্ষেপের লক্ষ্য হচ্ছে সংযুক্ত আরব আমিরাতে প্রতিভার সাক্ষর রেখে আমিরাতি সম্প্রদায়ের কাছে প্রবাসীদের আকর্ষণীয় করে তোলা। যা দেশের উন্নয়ন ও সমৃদ্ধিতে অবদান রাখে।

যেসব প্রবাসী আবেদন করতে পারবেন?

১.বিনিয়োগকারী
২.ডক্টর
৩.বিশেষজ্ঞ
৪.আবিষ্কারক
৫.বিজ্ঞানী
৬.বুদ্ধিমান
৭.চিত্রশিল্পী

একজন বাসিন্দা নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবে?

আমিরাতি নাগরিকত্ব সাধারনত ক্রাউন প্রিন্স, কোর্ট এক্সিকিউটিভ কাউন্সিল, সরকারি মন্ত্রীসভা থেকে নমিনেশনের মাধ্যমে দেওয়া হয়।

সুবিধাগুলো কি কি?

আমিরাতের নাগরিকত্ব বিশাল সুযোগ সুবিধা প্রদান করবে। এমনকি কেউ চাইলে নিজের ব্যবসা প্রতিষ্ঠান ও স্থাপন করতে পারবে।

নাগরিত্ব পাওয়ার শর্তগুলো কি কি?

১.বিনিয়োগকারীদের আমিরাতে একটি সম্পত্তি কিনতে হবে। এছাড়া অর্থনৈতিক মন্ত্রণায় থেকে রিকমেন্ডেশন লেটার থাকতে হবে।

২.ডক্টর এবং বিষেষজ্ঞদের যেকোন বিশেষ দিকে খুব ভালভাবে দক্ষ হতে হবে। আবেদনকারীর কমপক্ষে ১০ বছর ওই বিষয়ে পড়াশোনা এবং অবদান রাখতে হবে।

৩.বিজ্ঞানীদের গবেষণা অথবা বিশ্ববিদ্যালয়ে একজন সক্রিয় গবেষক হতে হবে এবং কমপক্ষে ১০. বছর নির্দিষ্ট বিষয়ে গবেষণা করতে হবে। এছাড়া বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা ছাড়াও আমিরাত স্বীকৃত কোন বৈজ্ঞানিক প্রতিষ্ঠান থেকে রিকমেন্ডেশন লেটার থাকতে হবে।

১১. সৃজনশীল ক্ষমতা বা চিত্রশিল্পীদের দুই-একটি আন্তর্জাতিক এ্যাওয়ার্ড এবং রিকমেন্ডেশন লেটার থাকতে হবে।

এছাড়া অন্যান্য শর্তগুলো যেমন আমিরাতের আইন মানতে হবে, নাগরিকত্ব হারানো বা অর্জনের ক্ষেত্রে সরকারী কর্মকর্তাদের জানাতে হবে।

খালিজ টাইমস অবলম্বনে






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *