Main Menu

তুরস্কে বাংলাদেশি শিক্ষার্থীর স্বর্ণপদক জয়

বিদেশবার্তা২৪ ডেস্ক:
‘অটোমেটিক মাস্ক ফেস ডিটেকশন সিস্টেম’ উদ্ভাবনের জন্য তুরস্কে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থী মাসুম শাহ জুনায়েদ আন্তর্জাতিক স্বর্ণপদক জয় করেছেন।

ইস্তাম্বুলের বাহসিহির বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাসুম শাহ জুনায়েদ ইন্টারন্যাশনাল ইনভেনশন, ইনোভেশন অ্যান্ড টেকনোলজি কমপিটিশন- আইটেক্স প্রতিযোগিতায় আইসিটি ক্যাটাগরিতে এই পুরস্কার অর্জন করেন।

গত ডিসেম্বরে মালয়েশিয়ায় অনুষ্ঠিত আইটেক্সের ৩২তম আসরে গাইড সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ বাহারুল ইসলাম ও সহযোগী আরেজু সাদেগজাদসহ প্রদর্শনীতে অংশ নিয়েছিলেন জুনায়েদ।

সম্প্রতি প্রকাশিত জুরি বোর্ডের ফলে মাসুম শাহ জুনায়েদের অটোমেটিক মাস্ক ফেস শনাক্তকরণের সিস্টেম উদ্ভাবন ক্ষেত্রে স্বর্ণপদক জিতে নেয়।

প্রতিযোগিতায় বিভিন্ন বিভাগে ৭২টি দেশের ৫০০টি আন্তর্জাতিক উদ্ভাবন অংশ নেয়। আন্তর্জাতিক জুরিবোর্ড অভিনব এবং উদ্ভাবনী, সৃজনশীলতা, কার্যকারিতা, উপযোগিতা এবং প্রয়োগ, বাজার এবং বাণিজ্যিক দৃষ্টিভঙ্গি, এবং পরিবেশবান্ধব এই পাঁচটি মানদণ্ডের ওপর ভিত্তি করে প্রতিটি উদ্ভাবনের মূল্যায়ন করে।

বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারীর উত্থানের সাথে সাথে, ফেস শনাক্তকরণ সিস্টেমগুলো যোগাযোগহীন পরিচয় যাচাই করতে গিয়ে সমস্যায় পড়ে। মাস্ক দিয়ে মুখের একটি উল্লেখযোগ্য অংশ ঢেকে রাখায় প্রচলিত ফেস শনাক্তকরণ সিস্টেমের জন্য গুরুতর চ্যালেঞ্জ তৈরি হয়।

জুনায়েদের উদ্ভাবনে একটি মাস্ক অক্লুশন ডিসকার্ডিং কৌশল এবং ডিপ লার্নিং মডেলের সমন্বয়ে একটি স্বয়ংক্রিয় মুখোশযুক্ত মুখ শনাক্তকরণ সিস্টেম প্রস্তাব করা হয়।






Related News

Leave a Reply

Your email address will not be published.