Main Menu

কানাডায় প্রবেশে লাগবে না করোনা পরীক্ষা

নিউজ ডেস্ক:
সম্পূর্ণ টিকাপ্রাপ্তদের কানাডায় প্রবেশে আর করোনা পরীক্ষা করতে হবে না। আগামী পহেলা এপ্রিল থেকে এই নিয়ম কার্যকর হবে। নতুন নিয়মে কানাডায় প্রবেশকারীদের যাত্রা আরও সুন্দর হবে বলে জানিয়েছে দেশটির সরকার।

তবে এলোমেলোভাবে এখনো কানাডার সরকার যাত্রীদের করোনা পরীক্ষা করতে পারে। করোনার ধরন শনাক্ত ও এর পরিমাণ ট্র্যাক করতে এমনটি করা হতে পারে।

কানাডায় ভ্রমণ শিল্প সংশ্লিষ্টরা এই নিয়ম বাতিলের দাবি করেছেন। তাদের যুক্তি- কিছু দেশ ইতিমধ্যে তাদের পরীক্ষার প্রয়োজনীয়তা বাদ দিয়েছে, যেমন যুক্তরাজ্য, ডেনমার্ক, সুইজারল্যান্ড এবং আয়ারল্যান্ড। এছাড়া করোনা পরীক্ষার ফি বেশি হওয়ায় অনেক ভ্রমণকারী দেশটি এড়িয়ে যেতে পারেন।

কানাডা ইতোমধ্যেই ভ্রমণকারীদের জন্য করোনা পরীক্ষার প্রয়োজনীয়তা সহজ করেছে। বর্তমানে, কানাডায় ভ্রমণকারীদের হয় ফ্লাইট ছাড়ার ২৪ ঘন্টার মধ্যে বা স্থল সীমান্তে আগমনের পূর্বে আগমনের অ্যান্টিজেন পরীক্ষা করতে হবে। অ্যান্টিজেন পরীক্ষাটি সেই দেশ থেকে অনুমোদিত হতে হবে যে দেশ থেকে ভ্রমণকারী আসছেন এবং এটি বাড়িতে করা যাবে না।

বিকল্পভাবে, ভ্রমণকারীরা কানাডায় আসার ৭২ ঘন্টার মধ্যে একটি পরীক্ষা করতে পারেন। সীমান্ত অতিক্রম করার আগে ভ্রমণকারীদের ArriveCAN অ্যাপের মাধ্যমে নথি আপলোড করতে হবে।

এছাড়াও ২৮ ফেব্রুয়ারি থেকে ১২ বছরের কম বয়সী টিকাবিহীন শিশুদের কানাডায় প্রবেশ করলে তাদের আর দুই সপ্তাহের জন্য কোয়ারেন্টাইনে থাকতে হচ্ছে না।

কানাডায় আসা ভ্রমণকারীদের জন্য ভ্যাকসিনের আদেশ কার্যকর রয়েছে। সম্পূর্ণরূপে টিকাপ্রাপ্ত অনুমোদিত স্থায়ী বাসিন্দা, অস্থায়ী বাসিন্দা এবং ভিজিটর ভিসাধারীরা দেশে প্রবেশ করতে পারেন।

বিদেশি টিকাবিহীন ভ্রমণকারীরা শুধুমাত্র সরকারের ওয়েবসাইটে তালিকাভুক্ত নির্দিষ্ট পরিস্থিতিতে কানাডায় আসতে পারে, যেমন ইউক্রেনীয় নাগরিক, কৃষিকাজ বা খাদ্য প্রক্রিয়াকরণে কাজ করতে আসা অস্থায়ী বিদেশি কর্মী।

টিকাবিহীন বা আংশিকভাবে-টিকা দেওয়া ভ্রমণকারীদের এখনও আগমনের সময় পরীক্ষা করা এবং ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইন করতে হবে। তাদের কোয়ারেন্টাইনের অষ্টম দিনে একটি পরীক্ষাও করতে হবে।

সম্পূর্ণরূপে টিকাপ্রাপ্ত বলে বিবেচিত হওয়ার জন্য, কানাডিয়ান সরকার ভ্রমণকারীদের একটি অনুমোদিত ভ্যাকসিনের সম্পূর্ণ প্রস্তাবিত ডোজ প্রয়োজন। তবে এতে বুস্টার ডোজের প্রয়োজন নেই। ভ্রমণকারীদের অবশ্যই তাদের টিকা দেওয়ার প্রমাণ ArriveCAN অ্যাপে আপলোড করতে হবে।






Related News

Leave a Reply

Your email address will not be published.