Main Menu

সৌদি পৌঁছেছেন বরিস, কৌশলগত অংশীদারিত্বে অগ্রাধিকার

নিউজ ডেস্ক:
কৌশলগত ও দুই দেশের সম্পর্ক নিয়ে আলোচনার জন্য সৌদি আরবে পৌঁছেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। তাকে স্বাগত জানান সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বুধবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সাথে ইউক্রেনের সংঘাত এবং অন্যান্য আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয় নিয়ে আলোচনা করেছেন।

সৌদি আরব ও যুক্তরাজ্য একটি কৌশলগত অংশীদারিত্ব পরিষদ প্রতিষ্ঠার জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

রুশ আগ্রাসনের বিরুদ্ধে একটি ‘আন্তর্জাতিক জোট’ গঠনের চেষ্টা চালাচ্ছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। প্রচেষ্টার অংশ হিসেবে পশ্চিমাদের প্রাচীন মিত্র সৌদি আরব সফর করছেন তিনি।

অঞ্চলটি থেকে জ্বালানী সরবরাহ নিশ্চিতের বিষয়টি প্রাধান্য পাবে তার সফরে। তার বক্তব্য রাশিয়ান তেল ও গ্যাস থেকে ‘নিজেকে মুক্ত করা’ দরকার। ব্রিটিশ প্রধানমন্ত্রীর মতে, পশ্চিমারা যদি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দ্বারা ‘ব্ল্যাকমেল’ হওয়া এড়াতে চায় তবে অন্যান্য শীঘ্রই অংশীদারিত্ব অন্বেষণ করতে হবে।

তেল-গ্যাসের বৈশ্বিক বাজারে রুশ বিরোধী আন্তর্জাতিক জোট গঠনের প্রচেষ্টা চালাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘‘আমরা যে নতুন বাস্তবতার মুখোমুখি হচ্ছি তার সাথে মোকাবিলা করার জন্য যুক্তরাজ্য একটি আন্তর্জাতিক জোট তৈরি করছে৷ বিশ্বকে অবশ্যই রাশিয়ান হাইড্রোকার্বন থেকে নিজেকে ছাড়িয়ে নিতে হবে এবং তেল ও গ্যাসের প্রতি পুতিনের আসক্তিকে রুখতে হবে৷’’

বুধবার (১৬ মার্চ) মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে সংযুক্ত আরব আমিরাতে অবতরণ করেন জনসন। আবুধাবি বিমানবন্দরে সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত প্যাট্রিক মুডি তার সাথে দেখা করেন।






Related News

Leave a Reply

Your email address will not be published.