Main Menu

চট্টগ্রাম বন্দরে ২৯ হাজার টন সয়াবিন তেল পৌছেছে

নিউজ ডেস্ক:
চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে ২৯ হাজার টন অপরিশোধিত সয়াবিন তেল নিয়ে দুটি জাহাজ। বাজারে সয়াবিন তেলের সংকট দুর করতে আগামী শনিবার (১৯ মার্চ) আরও ৪৩ হাজার টন সয়াবিন তেল নিয়ে আরেকটি জাহাজ চট্টগ্রাম বন্দরে আসার কথা রয়েছে। আমদানিকারক কোম্পানিগুলোর সূত্রে জানা যায়, এই অপরিশোধিত সয়াবিন তেল পরিশোধন করে রোজায় বাজারজাত করা হবে।

চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক বলেন, দেশে নিয়মিত তেলবাহী জাহাজ আসছে। তেল নিয়ে সর্বশেষ ১১ ও ১২ মার্চ দুইটি জাহাজ চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে এসে পৌঁছেছে। এসব জাহাজে ২৯ হাজার টন সয়াবিন তেল আছে। ওই দুটি জাহাজ থেকে তেল খালাস প্রক্রিয়া শুরু হয়েছে।

বন্দরের কর্মকর্তারা জানিয়েছেন, গত ১১ মার্চ ‘এমটি লুকাস’ নামে একটি মাদার ট্যাংকার এনেছে ১২ হাজার টন অপরিশোধিত সয়াবিন। এর মধ্যে টিকে গ্রুপের শবনম ভেজিটেবল অয়েল এনেছে ৪ হাজার টন, আর সুপার অয়েল রিফাইনারি এনেছে ৮ হাজার টন। এছাড়া ১২ মার্চ বহির্নোঙরে আসা ‘এমটি প্যাসিফিক রুবি’তে এসেছে ১৭ হাজার টন অপরিশোধিত সয়াবিন তেল। এর মধ্যে রয়েছে মেঘনা এডিবল অয়েল রিফাইনারির ৭ হাজার টন সিটি এডিবল অয়েলের ১০ হাজার টন। এছাড়া ৪২ হাজার টন সয়াবিন তেল নিয়ে আরেকটি জাহাজ শনিবার চট্টগ্রাম বন্দরের আউটারে আসার কথা রয়েছে।

চট্টগ্রাম বন্দর ও আমদানিকারক সূত্রে জানা গেছে, জাহাজ থেকে খালাস করে এসব তেল প্রথমে রাখা হবে পতেঙ্গার ট্যাংক টার্মিনালে। এরপর সেখান থেকে শুল্ক কর পরিশোধ করে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান তাদের কারখানায় পরিশোধন করবে। এরপর সব প্রক্রিয়া শেষ করে বাজারে ছাড়া হবে তেল।






Related News

Leave a Reply

Your email address will not be published.