Main Menu

ঢাকায় পৌঁছেছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্ক:
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের আমন্ত্রণে ঢাকায় পৌঁছেছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সাউদ। মঙ্গলবার (১৫ মার্চ) সন্ধ্যা ৬টার দিকে একটি বিশেষ ফ্লাইটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন আল সাউদ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সৌদির পররাষ্ট্রমন্ত্রীকে বিমানবন্দরে স্বাগত জানান। এ সময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, ঢাকায় নিযুক্ত সৌদির রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দাহিলান ও সৌদিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী উপস্থিত ছিলেন।

জানা যায়, সৌদির পররাষ্ট্রমন্ত্রীর এ সফরে দু’দেশের মধ্যে একটি চুক্তি ও একটি সমঝোতা স্মারক সই হবে।

দীর্ঘ ছয় বছর পর সৌদির পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফরকে বেশ গুরুত্বের সঙ্গে দেখছে ঢাকা। সফরে আলোচনার বিষয়ে জানতে চাইলে মন্ত্রণালয়ের এক জ্যৈষ্ঠ কর্মকর্তা বলেন, সৌদির সঙ্গে আমাদের খুব ভালো সম্পর্ক। আলোচনায় মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে আমাদের শ্রম ইস্যুটি থাকেই। তাছাড়া আমরা তাদের কাছ থেকে বিনিয়োগ চাই। তারা তো বিনিয়োগ নিয়ে বসে আছে। এ সফরে বাণিজ্য-বিনিয়োগ এবং জনশক্তি রপ্তানিসহ নিরাপত্তা ইস্যুতে আলোচনা হবে। এছাড়া একটি চুক্তি ও একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে বলে আশা করছি।

সফরসূচী অনুযায়ী, বুধবার পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন সৌদির পররাষ্ট্রমন্ত্রী। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন সৌদির পররাষ্ট্রমন্ত্রী। এছাড়া তিনি ভার্চুয়ালি কেরানিগঞ্জে ইসলামিক আরবি বিশ্ববিদ্যালয়ে একটি ভাষা ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

এর আগে, ২০১৬ সালের মার্চে তৎকালীন সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল বিন আহমেদ আল-যুবায়ের ঢাকা সফর করেছিলেন। প্রায় ছয় বছর পর দেশটির কোনো পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফরে আসলেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *