Main Menu

সৌদি আরব যেতে এখন পিসিআর সনদ লাগবে না

বিদেশবার্তা২৪ ডেস্ক:
সৌদি আরবে যেতে এখন থেকে করোনাভাইরাসের পলিমারেজ চেইন রি–অ্যাকশন (পিসিআর) পরীক্ষার সনদ দেখাতে হবে না। থাকতে হবে না কোয়ারেন্টিনেও, শুধু বাড়তি একটি স্বাস্থ্য বীমা লাগবে। আজ রোববার এসব তথ্য জানিয়েছে রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদ মাধ্যম সৌদি গেজেট।

খবরে বলা হয়, গতকাল শনিবার সামাজিক দূরত্ব অনুসরণ, মাস্ক পরিধানসহ সব ধরনের করোনা বিধিনিষেধ তুলে নিয়েছে সৌদি আরব। তবে, প্রধান দুই পবিত্র মসজিদসহ ও রাষ্ট্রের সমস্ত উপাসনালয়ে এ নিয়ম জারি থাকবে। খোলা স্থানে না পরলেও চলবে, তবে অফিস-আদালতসহ অভ্যন্তরীণ কর্মসংস্থানগুলোতে মাস্ক পরা আবশ্যক। সৌদি স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জারিকৃত এ সিদ্ধান্ত গতকাল থেকে কার্যকর করার কথা বলা হয়েছে।

সৌদি গেজেট আরো জানায়, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে নতুন সিদ্ধান্তে বিভিন্ন দেশ থেকে সৌদি আরবে আসতে এখন থেকে করোনার পিসিআর পরীক্ষার সনদ দেখাতে হবে না। বাদ দেয়া হয়েছে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকার বাধ্যবাধকতাও। তবে, একটি স্বাস্থ্যবীমার ব্যাপারে উল্লেখ করেছে মন্ত্রণালয়। এর আওতায় কেউ করোনাভাইরাসে আক্রান্ত হলে তার প্রয়োজনীয় চিকিৎসার ব্যয়ভার বহনে স্বাস্থ্যবীমাটি প্রয়োজন হবে।

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের বিস্তার ঠেকাতে চলতি বছর মধ্য জানুয়ারি থেকে দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, বতসোয়ানা, জিম্বাবুয়ে, লেসোথো, এসওয়াতিনি, মোজাম্বিক, মালাউই, মরিশাস, জাম্বিয়া, মাদাগাস্কার, অ্যাঙ্গোলা, সিসিলিস, ইউনাইটেড রিপাবলিক অব কমোরোস, নাইজেরিয়া, ইথিওপিয়া, আফগানিস্তান থেকে সরাসরি ফ্লাইট বন্ধ করে দেয় সৌদি সরকার। সেটিও তুলে নেয়া হয়েছে। যাত্রীরা এখন সরাসরি ফ্লাইটে সৌদি আরবে যেতে পারবেন।

এ ছাড়া, টিকাদানের জাতীয় পরিকল্পনার বাস্তবায়ন অব্যাহত রাখার গুরুত্বের উপর জোর দিয়েছে সরকার। এর মধ্যে রয়েছে বুস্টার ডোজ প্রদানসহ বিভিন্ন কার্যক্রম। গণপরিবহনের জন্য তাওয়াক্কলনা অ্যাপের মাধ্যমে স্বাস্থ্যের অবস্থা যাচাই করার পদ্ধতি চালু করা হচ্ছে।






Related News

Leave a Reply

Your email address will not be published.