Main Menu

চলতি বছর ৪ লাখ ৩২ হাজার অভিবাসী নেবে কানাডা

নিউজ ডেস্ক:
কানাডা সরকার সম্প্রতি ২০২২-২৪ সালের ইমিগ্রেেশন লেভেল প্ল্যান ঘোষণা করেছে। এই ঘোষণায় অভিবাসী গ্রহণের লক্ষ্যমাত্রা বাড়িয়েছে দেশটি। এর আগে ২০২২ সালে ৪ লাখ ১১ হাজার অভিবাসী গ্রহণের পরিকল্পনার কথা জানিয়েছিল কানাডা। সেই লক্ষ্যমাত্রা বাড়িয়ে ৪ লাখ ৩২ হাজার করা হয়েছে।

কানাডার সিআইসি নিউজের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। নতুন ঘোষণায় আগামী তিন বছরে কত অভিবাসীকে স্বাগত জানানো হবে তা জানিয়েছে কানাডা। সেগুলো হলো-

– ২০২২ সালে ৪ লাখ ৩১ হাজার ৬৪৫ জন।
– ২০২৩ সালে ৪ লাখ ৪৭ হাজার ৫৫ জন।
– ২০২৪ সালে ৪ লাখ ৫১ হাজার জন।

এক বিবৃতিতে অভিবাসন মন্ত্রী শন ফ্রেজার ব্যাখ্যা করে বলেন, “এই স্তরের পরিকল্পনা হল দেশের এবং আন্তর্জাতিক বাধ্যবাধকতার প্রয়োজনের ভারসাম্য। এটি দক্ষ কর্মীদের আকৃষ্ট করার উপর দৃষ্টি নিবদ্ধ করে, যারা কানাডার অর্থনীতিতে অবদান রাখবে এবং শ্রমের ঘাটতি মোকাবেলা করবে, পারিবারিক পুনর্মিলনের গুরুত্ব স্বীকার করে এবং উদ্বাস্তু পুনর্বাসনের মাধ্যমে বিশ্বের সবচেয়ে দুর্বল জনগোষ্ঠীকে সাহায্য করবে। প্রকৃত অর্থনৈতিক, শ্রম এবং জনসংখ্যাগত চ্যালেঞ্জসহ অঞ্চলগুলোতে নতুনদের ধরে রাখার মাধ্যমে আমাদের অর্থনৈতিক পুনরুত্থানকে সমর্থন করার উপর আমাদের ফোকাস রয়েছে। কানাডা এখন পর্যন্ত যা অর্জন করেছে তাতে আমি গর্বিত এবং নতুনরা কীভাবে কানাডাকে পছন্দের শীর্ষ গন্তব্যে পরিণত করবে তা দেখার জন্য অপেক্ষা করতে চাই।”

২০২২ সালে প্রায় ৫৬ শতাংশ নতুন অভিবাসী অর্থনৈতিক শ্রেণীর অধীনে আসবে। যেমন এক্সপ্রেস এন্ট্রি, প্রাদেশিক নমিনি প্রোগ্রাম (PNP) এবং টেম্পোরারি টু পারমানেন্ট রেসিডেন্স (TR2PR) স্ট্রীম।

ইমিগ্রেশন, রিফিউজিস এবং সিটিজেনশিপ কানাডা (IRCC) ২০২২ সালে PNP এর মাধ্যমে ৮৩ হাজার ৫০০ অভিবাসীকে স্বাগত জানাতে চাইছে। এই বছর IRCC এক্সপ্রেস এন্ট্রিতে অভিবাসীর সংখ্যা অর্ধেক কমিয়ে দিয়েছে কিন্তু স্বাভাবিক অবস্থায় ফিরে আসার লক্ষ্য রয়েছে তাদের। ২০২৪ সালের মধ্যে এক্সপ্রেস এন্ট্রিতে অভিবাসী গ্রহণের সংখ্যা ১ লাখ ১১ হাজার ৫০০ জন করার লক্ষ্য রয়েছে।

IRCC ২০২২ সালে ৪০ হাজার অভিবাসী এবং ২০২৩ সালের মধ্যে চূড়ান্ত ৩২ হাজার অভিবাসীকে TR2PR স্ট্রিমের অধীনে স্বাগত জানাতে চাইছে।

এই ঘোষণাটি ছিল অক্টোবর ২০২০ থেকে প্রথম অভিবাসন স্তরের পরিকল্পনা। কানাডার প্রধান অভিবাসন আইন, ইমিগ্রেশন অ্যান্ড রিফিউজি প্রোটেকশন অ্যাক্ট (IRPA), বলে যে কানাডিয়ান সরকারকে অবশ্যই প্রতি বছর ১ নভেম্বরের মধ্যে তার অভিবাসন পরিকল্পনা ঘোষণা করতে হবে যখন পার্লামেন্ট বসবে। কানাডিয়ান সরকার সেপ্টেম্বরে নির্বাচন অনুষ্ঠানের কারণে গত বছর পরিকল্পনা ঘোষণা করেনি।






Related News

Leave a Reply

Your email address will not be published.