Main Menu

শতভাগ পাস ১৯৩৪ শিক্ষা প্রতিষ্ঠানে আর ৫টিতে সবাই ফেল

নিউজ ডেস্ক:
ঢাকা: এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাঁচটি শিক্ষা প্রতিষ্ঠানে এবার কেউ পাস করতে পারেনি। অপরদিকে, ১ হাজার ৯৩৪টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে।

২০২০ সালে করোনার কারণে এইচএসসি ও সমমানের পরীক্ষা হয়নি। বিশেষ ব্যবস্থায় ফলাফল প্রকাশ করা হয়েছিল। সেই ফলে শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৯ হাজার ৬৩টি। কোনো শূন্যপাস শিক্ষাপ্রতিষ্ঠান ছিল না। সেই তুলনায় ২০২১ সালে শতভাগ পাস শিক্ষাপ্রতিষ্ঠান কমেছে ৭ হাজার ১২৯টি। এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলের পরিসংখ্যান থেকে এসব তথ্য জানা গেছে।

রোববার (১৩ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সে রাজধানীর সেগুনবাগিচার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানে সংযুক্ত হয়ে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

এসময় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী (নওফেল)। এবার মোট ৯ হাজার ১১১টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এইচএসসি ও সমমানের পরীক্ষা দিয়েছে। নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে পাঁচটি শূন্য পাস শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এরমধ্যে চট্টগ্রাম বোর্ডে ২টি, দিনাজপুর বোর্ডে ২টি ও ময়মনসিংহ বোর্ডে একটি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এছাড়া মাদরাসা বোর্ড ও কারিগরি বোর্ডে শূন্যপাস শিক্ষাপ্রতিষ্ঠান নেই।

শতভাগ পাস প্রতিষ্ঠানের ক্ষেত্রে সাধারণ শিক্ষা বোর্ডগুলোর মধ্যে সর্বোচ্চ অবস্থানেও রয়েছে ঢাকা বোর্ড। এ বোর্ডে ১৭৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই পাস করেছে। এছাড়া যশোর বোর্ডে ১১৬, রাজশাহী বোর্ডে ১৬২, কুমিল্লা বোর্ডে ৭৫, চট্টগ্রাম বোর্ডে ১৬, বরিশাল বোর্ডে ৫৬, সিলেট বোর্ডে ৫৩, দিনাজপুর বোর্ডে ৫৩ ও ময়মনসিংহ বোর্ডে ২৯টি শতভাগ পাস প্রতিষ্ঠান রয়েছে। মাদরাসা বোর্ডে এক হাজার তিনটি এবং কারিগরি বোর্ডে ১৯৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই পাস করেছে।






Related News

Leave a Reply

Your email address will not be published.