Main Menu

পরিবহন শ্রমিকদের সন্তানদের বিনা বেতনে পড়ার সুযোগের দাবীতে নিসচা’র মানববন্ধন

নিউজ ডেস্ক:
পরিবহন শ্রমিকদের সন্তানদের বিনা বেতনে পড়ার সুযোগ করে দেয়ার দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নিরাপদ সড়ক চাই( নিসচা) সিলেট মহানগর শাখার উদ্যোগে ১ জানুয়ারি শনিবার বিকাল ৪ ঘটিকার সময় কেন্দ্রীয় শহীদ মিনারের প্রাঙ্গণে এক মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

নিসচা সিলেট মহানগর শাখার সভাপতি এম ইকবাল হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুল হাদী পাবেলের পরিচালনায় মানববন্ধন পরবর্তী সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন নিসচা কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক ও আজীবন সদস্য জহিরুল ইসলাম মিশু।এ সময় তিনি বলেন, স্বাধীনতার ৫০ বছরে নিরাপদ সড়কের দাবির পাশাপাশি পরিবহন চালক ও হেলপারদের সন্তানদের স্কুলে লেখাপড়ার খরচ বিনামূল্যে এবং পাবলিক বিশ্ববিদ্যালয়ে অর্ধেক ফিতে নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। পরিবহন চালক, হেলপাররা আমাদের ভাই। সড়ক দুর্ঘটনা কমাতে হলে তাদের জীবনমানের উন্নতি করতে হবে। বিশেষ করে তাদের সন্তানেরা লেখাপড়া শিখে শিক্ষিত হলে এই শিক্ষার আলো তাদের উপরও পড়বে। তখন তারা অনেক কিছুৃ জানতে পারবে। মানবিক মূল্যবোধ তৈরি হবে। প্রসঙ্গত বলতে হয় করোনাকালে চালকদের পাশে দাঁড়ায়নি পরিবহন মালিকরা। কিন্তু নিসচার প্রত্যেক শাখার কর্মীরা করোনার মধ্যে গণপরিবহন বন্ধের সময় নিজেরা ঈদ করার আগে সাধ্যমতো পরিবহন চালকদের পাশে দাঁড়িয়েছে।

নিসচা মনে করি এবং বিশ্বাস করি পরিবহন শ্রমিকদের জীবনমান যদি আমরা উন্নত করতে পারি তাহলে তাদের মধ্যে বিবেক কাজ করবে, বোধদয় হবে। তাদের মাঝে যে বেপরোয়া মনোভাব রয়েছে তা আর থাকবেনা। অথচ এই পরিবহন শ্রমিকদের নিয়ে ভাববার যেন কেউ নেই। বরং নেতৃত্বের ঢাল বানাতে ব্যস্ত অনেকে। গত ৫০বছর ধরে পরিবহন শ্রমিকরা সেই আগের মতোই আছেন। তাঁদের পেশাগত ও জীবনমানে কোন উন্নতি নেই। তাদের জন্য কোন হাসপাতাল তৈরী করা হয়নি। তাদের বাসস্থানের পদক্ষেপ নেয়া হয়নি। নিসচা মনে করে, এই দেশটি সকলের জন্য। শুধু একটি শ্রেণী ভোগ করবে তা হতে পারেনা। আমি আশা করি আমাদের এই দাবির সাথে সকলে একাত্মতা ঘোষণা করবেন।

এ সময়বক্তব্য রাখেন, সিলেট মহানগর সংবাদপত্র হর্কাস সমিতির সাধারন সম্পাদক সৈয়দ সাইফুল ইসলাম নাহেদ, নিসচার সাংগঠনিক সম্পাদক মাসুদুজ্জামান তফাদার মুক্তার, অনলাইন প্রেস ক্লাব সদস্য আবু জাবের, দুর্ঘটনা অনুসন্ধান সম্পাদক ডাঃ লোকমান হাকিম, দপ্তর সম্পাদক কাইয়ুম চৌধুরী, আইন বিষয়ক সম্পাদক কাওছার আহমদ, কার্যকরী সদস্য মনসুর আহমদ, মোঃ শামীম আহমদ, সুকেশ সরকার, শিবু সরকার, হোসেন আহমদ প্রমুখ।






Related News

Leave a Reply

Your email address will not be published.