Main Menu

আগামী বছর শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ৮৫ দিন

নিউজ ডেস্ক:
এছাড়া আগামী বছরের অর্ধ বার্ষিক, প্রাক নির্বাচনী, নির্বাচনী ও বার্ষিক পরীক্ষার সময়সূচি এবং ফল প্রকাশের তারিখও নিদিষ্ট করা হয়।

আগামী বছরের (২০২২ সাল) জন্য সরকারি-বেসরকারি মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে ৮৫ দিন ছুটি রেখে শিক্ষাপঞ্জি চূড়ান্ত করা হয়েছে।

এছাড়া আগামী বছরের অর্ধ বার্ষিক, প্রাক নির্বাচনী, নির্বাচনী ও বার্ষিক পরীক্ষার সময়সূচি এবং ফল প্রকাশের তারিখও নিদিষ্ট করা হয়।

বুধবার (৮ ডিসেম্বর) এ তথ্য জানা যায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব আলমগীর হুছাইনের সই করা অফিস আদেশ থেকে।

এতে বলা হয়, আগামী বছর প্রধান শিক্ষকের সংরক্ষিত তিন দিনসহ বিভিন্ন দিবস উপলক্ষে মোট ৮৫ দিন ছুটি থাকবে।

যেসব দিবসে বন্ধ থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান

সরস্বতী পূজা (৫ ফেব্রুয়ারি), মাঘী পূর্ণিমা (১৬ ফেব্রুয়ারি), শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস (২১ ফেব্রুয়ারি), শব-ই-মিরাজ ও শ্রী শ্রী শিবরাত্রী ব্রত (১ মার্চ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস (১৭ মার্চ), দোলযাত্রা (১৮ মার্চ), শব-ই-বরাত (১৯ মার্চ), স্বাধীনতা ও জাতীয় দিবস (২৬ মার্চ), পবিত্র রমজান, বৈসাবি, বাংলা নববর্ষ, ইস্টার সানডে, শব-ই কদর, জুমাতুল বিদা, মে দিবস, ঈদ উল ফিতর (৩ এপ্রিল থেকে ৮ মে পর্যন্ত ৩১ দিন)।

এছাড়া বুদ্ধ পূর্ণিমা (১৫ মে), পবিত্র ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন অবকাশ (৩ জুলাই থেকে ১৯ জুলাই পর্যন্ত ১৫ দিন), হিজরি নববর্ষ (৩১ জুলাই), আশুরা (৯ আগস্ট), জাতীয় শোক দিবস (১৫ আগস্ট), জন্মাষ্টমী (১৮ আগস্ট), আখেরি চাহাব সোম্বা (২১ সেপ্টেম্বর), ঈদ-ই-মিলাদুন্নবি (সা.), দুর্গাপূজা, লক্ষ্মীপূজা ও প্রবারণা পূর্ণিমা উপলক্ষে আট দিন (১ থেকে ৯ অক্টোবর পর্যন্ত) ছুটি থাকবে।

শ্যামা পূজা (২৪ অক্টোবর), ফাতেহা-ই ইয়াজদাহম (৭ নভেম্বর), শীতকালীন অবকাশ, বিজয় দিবস, বড়দিন উপলক্ষে ১৩ দিন (১৫ থেকে ২৯ ডিসেম্বর) ছুটি থাকবে মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে। এছাড়া প্রধান শিক্ষকের সংরক্ষিত ছুটি থাকবে তিন দিন।

পরীক্ষার সময়সূচি

আগামী বছরের অর্ধ বার্ষিক/ প্রাক নির্বাচনী/ নির্বাচনী ও বার্ষিক পরীক্ষার সময়সূচি নিদিষ্ট করা হয়েছে। সূচি অনুযায়ী অর্ধ বার্ষিক/ প্রাক নির্বাচনী পরীক্ষা হবে ২ জুন থেকে ১৫ জুনের মধ্যে। এ পরীক্ষার ফল প্রকাশ হবে ২ জুলাই।

আর নির্বাচনী পরীক্ষা ১২ অক্টোবর থেকে ২৬ অক্টোবরের মধ্যে হবে। ফল প্রকাশ করা হবে ৫ নভেম্বর।

এছাড়া বার্ষিক পরীক্ষা হবে ২৮ নভেম্বর থেকে ১১ ডিসেম্বরের মধ্যে, ফল প্রকাশ হবে ৩১ ডিসেম্বর।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *