Main Menu

মালয়েশিয়ায় শোষণের শিকার ২১ বাংলাদেশিকে উদ্ধার

মালয়েশিয়ায় শোষণের শিকার ২১ বাংলাদেশিকে উদ্ধার. মালয়েশিয়ায় কলিং ভিসায় গিয়ে কাজ না পাওয়া ২১ বাংলাদেশিকে উদ্ধার করেছে দেশটির অভিবাসন পুলিশ।সোমবার (৮ জানুয়ারি) সেলাঙ্গর রাজ্যের, বন্দরনগরী কেলাং থেকে ২১ বাংলাদেশিকে উদ্ধার করে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে।তাদেরকে আটক বা সেইফ হোমে নেওয়া হবে কি না এবিষয়ে কিছু জানা যায়নি।

মঙ্গলবার (৯ জানুয়ারি) এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে মালয়েশিয়ার অভিবাসন বিভাগ (জেআইএম)৷ তবে ওই ২১ বাংলাদেশি শ্রমিক কোন কোম্পানির অধীনে কাজ নিয়ে মালয়েশিয়ায় এসেছেন এবং শ্রমিকদের নাম পরিচয় বিস্তারিত প্রকাশ করেনি পুলিশ।

পুলিশ জানিয়েছে, একটি অভিযোগ পেয়ে ইমিগ্রেশন পুলিশ দ্রুত ঘটনাস্থলে গিয়ে এর সত্যতা পায়। এসময় শোষণের শিকার ওই ২১ বাংলাদেশি শ্রমিকদের সবার কাছে বৈধ ওয়ার্ক পারমিট, কাগজ পত্র ও ট্রাভেল ডকুমেন্টস রয়েছে। কিন্তু তাদের সবার পাসপোর্ট নিয়োগকর্তার কাছে জমা রয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এই অভিযোগটি হিউম্যান ট্রাফিকিং বা মানব পাচার বিরোধী আইনের ধারায় মামলা দায়ের পূর্বক অভিযোগ গঠন প্রক্রিয়াধীন রয়েছে। যথাযথ তদন্ত করে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করার জন্য ২১ বাংলাদেশি শ্রমিককে পুত্রাজায়ায় ইমিগ্রেশন সদর দপ্তরে নেওয়া হয়েছে।

উদ্ধার হওয়া শ্রমিকদের অভিযোগ, তারা কলিং ভিসায় মালয়েশিয়া আসার ৬ মাস অতিবাহিত হলেও এখন পর্যন্ত তাদের কোন কাজ দেয়নি নিয়োগকর্তা। তাদের বেতন, খাবার খরচসহ অন্যান্য সুযোগ সুবিধা না পাওয়ায় তারা মানবেতর জীবনযাপন করছিলেন।

এদিকে ইতিমধ্যে যেসমস্ত নিয়োগকর্তা শ্রমিক এনে কাজ দিতে পারছে না তাদের লাইসেন্স বাতিল সহ দেশটির প্রচলিত আইনে ব্যবস্থা নিচ্ছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

মালয়েশিয়া অভিবাসন বিভাগ আরো জানায়, শ্রমিক এনে কাজ না দিতে পারলে এই অপরাধের বিরুদ্ধে অ্যান্টি-ট্রাফিকিং ইন পার্সন অ্যান্ড অ্যান্টি-স্মগলিং অফ মাইগ্রেন্ট অ্যাক্ট (ATIPSOM) 2007 (ACT 670) এর অধীনে অভিযোগ গঠন করে শাস্তির ব্যবস্থা নেয়া হবে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *