Main Menu

বিদেশি মুসল্লিদের ২০২৪ সালের হজ নিবন্ধন শুরু

নিউজ ডেস্ক:
বিদেশি মুসল্লিদের জন্য পবিত্র হজের নতুন মৌসুম- ২০২৪ সালের নিবন্ধন প্রক্রিয়া শুরু করেছে সৌদি আরব। দেশটির আন্তর্জাতিক যোগাযোগ কেন্দ্র (সিআইসি) সোমবার (২৫ ডিসেম্বর) এই তথ্য প্রকাশ করেছে।

এতে বলা হয়েছে,‘বিশ্বের সকল মুসল্লিরা তাদের পরিবারসহ এখন নুসুক অ্যাপের মাধ্যমে ১৪৪৫/২০২৪ সালের হজের নিবন্ধন করতে পারবেন।’ খবর সৌদি গ্যাজেট।

হজের জন্য এশিয়া, আফ্রিকা, ইউরোপ, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা এবং ওশেনিয়া অঞ্চলের মানুষ নুসুক হজ অ্যাপসের মাধ্যমে আবেদন করতে পারবেন। এ ব্যাপারে আরও বিস্তারিত তথ্য পাওয়া যাবে hajj.nusuk.sa এই ওয়েবসাইটে।

প্রতিবেদনে বলা হয়েছে, অত্যাধুনিক ও ওয়ান-স্টক সেবাদানকারী নুসুক অ্যাপে হজবিষয়ক যাবতীয় তথ্যাবলী রয়েছে। সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয় পরিচালিত এই অ্যাপে হজ পালনে আগ্রহী সাধারণ মানুষ বিভিন্ন প্যাকেজ দেখতে পাবেন। যেসব অফার দিয়ে থাকে বিভিন্ন সেবা প্রদানকারী সংস্থা। যারা হজে পালনে আগ্রহী তাদের নুসুক অ্যাপে নিজের নামে একটি অ্যাকাউন্ট খুলতে হবে। এতে ব্যবহার করতে হবে ইমেইল এড্রেস। এরপর নিজ দেশ বাছাই করতে হবে।

এদিকে চলতি বছরের ২ আগস্ট বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয়ের সভা কক্ষে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মু আ হামিদ জমাদ্দারের সভাপতিত্বে সভায় বলা হয় ২০২৪ সালের ১ মার্চ থেকে হজ ভিসা ইস্যুকরণ শুরু হয়ে সৌদি ই-হজ সিস্টেমে ২৯ এপ্রিল বন্ধ হবে ভিসা ইস্যু। ৯ মে থেকে হজ ফ্লাইট শুরু হবে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *