Main Menu

প্রবাসীদের জন্য দুবাইয়ে আউটসোর্সিং সেবা কেন্দ্র চালু

নিউজ ডেস্ক:
সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) বাণিজ্যিক নগরী দুবাইয়ের কারামায় বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের আধুনিক আউটসোর্সিং সেবা কেন্দ্র বুধবার (২০ ডিসেম্বর) উদ্বোধন করা হয়েছে। দুবাই ও উত্তর আমিরাতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সহজ ও দ্রুত সময়ে পাসপোর্ট দেওয়ার লক্ষ্যে এ আউটসোর্সিং সেবা কেন্দ্র চালু করা হয়েছে। এ কেন্দ্রের উদ্বোধন করেন কনসাল জেনারেল বি এম জামাল হোসেন।

প্রাথমিকভাবে মেশিন রিডেবল পাসপোর্ট ইস্যু ও নবায়ন সেবা দেওয়া শুরু হয়েছে। যেকোনো সেবার জন্য মোট সার্ভিস চার্জ ৪৫ দেরহাম।

তথ্য প্রযুক্তির মাধ্যমে প্রবাসবান্ধব নাগরিক সেবা নিশ্চিত করতে দুবাইয়ের বাংলাদেশ কনস্যুলেট ও সরকারের সঙ্গে ফশওয়া গ্লোবাল নামের একটি মালয়েশিয়ান কোম্পানির চুক্তি হয়েছে। কোম্পানিটি শুরুতে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ইস্যু ও নবায়নের মাধ্যমে এ সেবা চালু করে।

প্রায় ৭ হাজার বর্গফুটের শীতাতপ নিয়ন্ত্রিত আধুনিক আউটসোর্সিং সেবা কেন্দ্রটি দুবাইয়ের আল-কারামা উম্ম হুরায়রা, ০৩ রিম রেসিডেন্সি বিল্ডিংয়ে অবস্থিত। এই কেন্দ্রে সোম থেকে শুক্রবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত আবেদন জমা দিতে পারবেন প্রবাসীরা।

ওয়ান স্টপ সার্ভিস সেন্টার হিসেবে চালুর লক্ষ্যে ইতোমধ্যেই এখানে উন্নত প্রযুক্তির যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে এবং ১৩টি সার্ভিস কাউন্টার স্থাপন করেছে। তার মধ্যে ৭টি কাউন্টার এখন চালু আছে। আউট সোর্সিং কোম্পানি তাদের সেবার জন্য কী পরিমাণ সার্ভিস চার্জ পাবে, তা চুক্তির মাধ্যমে নির্ধারণ করা হয়েছে।
দুবাইয়ে বাংলাদেশের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন বলেছেন, বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাইয়ে কনস্যুলেট সেবাগুলো আউটসোর্সিং করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারের নির্দেশ অনুযায়ী কিছু কনস্যুলেট সেবা ফশওয়া গ্লোবাল নামের একটি মালয়েশিয়ান কোম্পানির মাধ্যমে নেওয়া হচ্ছে।

ওই সেবা কেন্দ্রের কর্মকর্তা গোলাম এম এ আর চিশতি বলেছেন, বাস ও মেট্রো স্টেশনের কাছাকাছি হওয়ায় এই প্রতিষ্ঠান থেকে দ্রুত সময়ে সেবা নিতে পারবেন প্রবাসীরা। সে অনুযায়ী রাখা হয়েছে সব ব্যবস্থা।

প্রয়োজনীয় টাইপিং, অনলাইন ট্র্যাকিং, পাসপোর্ট হোম ডেলিভারি সেবার পাশাপাশি এখানে রাখা হয়েছে মা ও শিশু যত্ন কেন্দ্র, শিশুদের খেলার জায়গা ও নামাজ আদায়ের স্থান। এ সেবাগ্রহীতাদের যাতায়াতে বিড়ম্বনা কমানোর জন্য বাংলাদেশ কনস্যুলেটের প্রধান ফটক থেকে প্রতি ঘণ্টায় বিনামূল্যে সাটল সার্ভিসেরও ব্যবস্থা রাখা হয়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *