Main Menu

ইতালিতে প্রবাসী বাংলাদেশিদের জন্য ই-পাসপোর্ট চালু

বিদেশবার্তা২৪ ডেস্ক:
ইতালিতে প্রবাসী বাংলাদেশিদের জন্য আনুষ্ঠানিকভাবে ই-পাসপোর্টের কার্যক্রম শুরু হয়েছে। শিগগিরই এনআইডি কার্ড দেওয়ার কার্যক্রমও চালু হবে বলে জানিয়েছে দূতাবাস কর্তৃপক্ষ।

দূতাবাস জানিয়েছে, গত ২৫ জুলাই ইতালি সফরকালে প্রবাসী বাংলাদেশিদের দেওয়া নাগরিক সংবর্ধনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতালিতে ই-পাসপোর্টের যাত্রা শুরু করার ঘোষণা দেন। প্রধানমন্ত্রীর ঘোষণার দুই দিনের মধ্যেই রোম দূতাবাস ই-পাসপোর্টের কার্যক্রম শুরু করতে সক্ষম হয়েছে। ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ২৭ জুলাই আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের সুরক্ষা সেবা বিভাগ এ কার্যক্রমের আয়োজন করে। উদ্বোধনী অনুষ্ঠানে সুরক্ষা সেবা বিভাগের পরিচালক মো. সাইফুল ইসলাম এবং ই-পাসপোর্টের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাদাত হোসেন বক্তব্য রাখেন।

রোম দূতাবাসে সেবাপ্রত্যাশীদের উপস্থিতিতে ই-পাসপোর্টের উদ্বোধন করা হয়। পরে ৬ আবেদনকারীকে পাসপোর্ট জমা দেওয়ার রিসিট দেওয়া হয়েছে।
এ বিষয়ে ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জানান, এক সপ্তাহের মধ্যেই মিলানো কনস্যুলেট থেকেও এই কার্যক্রমের উদ্বোধন করা হবে এবং খুব শিগগিরই রোম থেকে এনআইডি কার্যক্রম চালু করা হবে।

ই-পাসপোর্ট চালু হওয়ায় প্রবাসী বাংলাদেশিদের নানা রকম সুবিধা হবে বলে মনে করেন তারা। বহির্গমন এবং বাংলাদেশের প্রবেশের ক্ষেত্রে সময় সাশ্রয় হবে প্রবাসী বাংলাদেশিদের।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *