Main Menu

বাংলাদেশিদের জন্য খুলল মালদ্বীপের শ্রমবাজার, বৈধ হওয়ার সুযোগ

নিউজ ডেস্ক:
দীর্ঘ চার বছর বন্ধ থাকার পর বাংলাদেশি কর্মীদের জন্য আবারও উন্মুক্ত হলো মালদ্বীপের শ্রমবাজার। রোববার (১৭ ডিসেম্বর) মালদ্বীপের হোমল্যান্ড সিকিউরিটি অ্যান্ড টেকনোলজি মন্ত্রণালয় এক ঘোষণায় এই তথ্য জানিয়েছে। তবে অদক্ষ শ্রমিক আসা আপাতত স্থগিত থাকবে। দেশে অবৈধ প্রবাসী বাংলাদেশি কর্মীদের বৈধ হওয়ার সুযোগ দিচ্ছে মালদ্বীপ।

বিদেশি কর্মী আনার বিষয়ে প্রকাশিত গেজেটে বাংলাদেশি শ্রমিক নিয়োগে নিষেধাজ্ঞা তুলে দেওয়া হয়েছে। অন্যদিকে ভারত, শ্রীলঙ্কা, নেপাল ও অন্যান্য দেশ থেকে দেশটিতে শ্রমিক নিয়োগ বন্ধ করে দেওয়া হয়েছে।

এ ব্যাপারে মালদ্বীপের নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ জানান, গত চার বছর ধরে মালদ্বীপে বাংলাদেশি অদক্ষ শ্রমিক আনার ক্ষেত্রে নিষেধাজ্ঞা ছিল। ২০২১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মালদ্বীপ সফরে এলে দুই দেশের সরকারের উচ্চ পর্যায়ের বৈঠকে শ্রমবাজার উন্মুক্ত করার জন্য গুরুত্ব আরোপ করে অনুরোধ জানানো হয়। তারই ধারাবাহিকতায় বর্তমান নৌ বাহিনীর প্রধান তৎকালীন মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম নাজমুল হাসানের বলিষ্ঠ কূটনৈতিক তৎপরতায় আজকের শ্রমবাজার খোলার সফলতা।

বাংলাদেশের ওপর ২০১৯ সালে এক বছেরের নিষেধাজ্ঞা আরোপ করে দেশটির পূর্ববর্তী সরকার। মূলত অবৈধ অভিবাসীদের থামাতে দেশটি এমন উদ্যেগ নেয়। যা ক্রমাগত বেড়ে চার বছর পর্যন্ত গড়ায়।

সেসময় দেশটির তৎকালীন অর্থ মন্ত্রী ফাইয়াজ ইসমাইল জনিয়েছিলেন, মালদ্বীপের আইন অনুযায়ী বিদেশি রাষ্ট্রের (বাংলাদেশের) এক লাখ শ্রমিক থাকার সুযোগ রয়েছে। যদিও ২০১৯ সালের গণনা করে বাংলাদেশের শ্রমিকদের সংখ্যা দেখা যায় দেড় লাখে। যাদের একটি বড় অংশ অবৈধভাবে দেশটিতে অবস্থান করছে।

ফাইয়াজ ইসমাইল আরও জানান, মালদ্বীপে প্রবেশের ক্ষেত্রে কোটা শেষ হয়ে যাওয়ায় নতুন করে কাউকে নিতে পারেনি দেশটি। সেসময় কাজের ভিসায় ১ লাখ ১৪ হাজারের বেশি মালদ্বীপে প্রবেশ করে, যাদের মধ্যে ৬৩ হাজার অবৈধভাবে বসবাস করছিল। যদিও বাংলাদেশি কর্মীদের ওপর শ্রম নিষেধাজ্ঞায় নতুন সুযোগ তৈরি হয় ভারত, শ্রীলঙ্কা নেপালসহ বেশ কয়েকটি দেশের। মালদ্বীপে ক্রমাগত বাড়তে থাকে এসব দেশগুলোর কর্মীর সংখ্যা।

এদিকে মালদ্বীপে অবৈধ অভিবাসীদের সমস্যা মোকাবেলায় কঠোর হচ্ছে দেশটির সরকার। দেশটিতে অবৈধ অভিবাসীদের সমস্যার দ্রুত সমাধান খুঁজতে অভিযান শুরু করেছে ইমিগ্রেশন। এর মধ্যে অভিযান চালিয়ে বাংলাদেশের প্রায় ১৫০ জন শ্রমিক আটক করেছে।

উল্লেখ্য, ২০১৯ সালের সেপ্টেম্বরে এক বছরের জন্য বাংলাদেশি শ্রমিক নিয়োগ নিষিদ্ধ করে মালদ্বীপ। পরে প্রতি বছর ধারাবাহিকভাবে ওই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়। তবে নতুন প্রেসিডেন্ট ড. মুইজের প্রশাসন ২০২৩ সালে নিষেধাজ্ঞা নবায়ন না করে বাংলাদেশি কর্মীদের প্রবেশ উন্মুক্ত করে দিয়েছেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *