Main Menu

প্রবাসী কর্মী নেয়ার প্রক্রিয়া শুরু করল কুয়েত

বিদেশবার্তা২৪ ডেস্ক:
দেশের শ্রমবাজারে কর্মী সংকট কাটাতে নতুন করে প্রবাসী কর্মী নিয়োগের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন কুয়েতের প্রথম উপ-প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী শেখ তালাল আল-খালেদ আল-সাবাহ।

নির্দিষ্ট কিছু খাতে শ্রমিক সংকট মেটাতে এবং শ্রমিক উৎস বৈচিত্র্যময় করতে কুয়েতে যেসব দেশের শ্রমিকের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে, সেসব দেশ ছাড়া অন্য উৎস থেকে শ্রমিক নেওয়ার নির্দেশ দিয়েছেন শেখ তালাল আল-খালেদ।

কুয়েত টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কুয়েতের সরকারি জনশক্তি কর্তৃপক্ষের (পিএএম) মতে, নতুন শ্রমিক রপ্তানিকারক দেশগুলোর সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে সমন্বয় করার নির্দেশনাও রয়েছে। কুয়েতের ‘জনসংখ্যার ভারসাম্যহীনতার সমস্যা’ মোকাবিলার প্রচেষ্টা হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এর মাধ্যমে দেশটির শ্রম বাজারের চাহিদা পূরণ করা হবে।

প্রবাসী কর্মী আনতে দেশটির সরকারি দরপত্র আহ্বানকারী কেন্দ্রীয় সংস্থা সব প্রদেশকে চিকিৎসা সহায়তা পরিষেবার জন্য তিনটি দরপত্রের অনুমোদন দিয়েছে। ৫ কোটি ৭১ লাখ কুয়েতি দিনারের এই টেন্ডারের অনুরোধ জানিয়েছিল কুয়েতের স্বাস্থ্য মন্ত্রণালয়।

এর মধ্যে ১ কোটি ৪০ লাখ দিনার মূল্যের প্রথম টেন্ডারটি দেশটির হাওয়ালি স্বাস্থ্য অঞ্চলে নার্স নিয়োগের জন্য দেওয়া হয়েছে। এছাড়া দ্বিতীয় টেন্ডারটি সাবাহ স্বাস্থ্য অঞ্চল, রাজধানী কুয়েত সিটি ও জাহরা প্রদেশের জন্য অনুমোদন দেওয়া হয়েছে। ২ কোটি ৩০ লাখ দিনারের এই টেন্ডার সর্বনিম্ন দরদাতাকে দেওয়া হয়েছে।

তৃতীয় টেন্ডারটির মধ্যে রয়েছে কুয়েতের ফারওয়ানিয়া, মুবারক আল-কাবির এবং আহমাদি প্রদেশ। এই তিন অঞ্চলে শ্রমিক নিয়োগের জন্য ২ কোটি ২৮ লাখ দিনারের দরপত্রের অনুমোদন দেওয়া হয়েছে। তৃতীয় সর্বনিম্ন দরদাতা এই টেন্ডার পেয়েছে।

কুয়েত টাইমসের প্রতিবেদনে আরও বলা হয়েছে, কুয়েতের স্বাস্থ্য মন্ত্রণালয় বাংলাদেশি, ভারতীয় এবং ফিলিপিনো নার্সদের নতুন ব্যাচ গ্রহণের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। নতুন এলাকায় চালু করা স্বাস্থ্যকেন্দ্রে নিয়োগ দেওয়া হবে এই নার্সদের। পাশাপাশি জনবল সংকট মেটাতে দেশটির অন্যান্য হাসপাতাল ও স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতেও তাদের নিয়োগ দেওয়া হতে পারে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *