Main Menu

অবৈধ অভিবাসন ঠেকাতে সম্মত ইতালি-মিশর, গঠন করবে টাস্কফোর্স

বিদেশবার্তা২৪ ডেস্ক:
অনিয়মিত অভিবাসন বন্ধে একমত হয়েছে ইতালি ও মিশর। এ লক্ষ্যে দুই দেশের বিশেষজ্ঞদের নিয়ে একটি যৌথ টাস্কফোর্স গঠন করতে সম্মত হয়েছে দুই দেশ।

সম্প্রতি অনিয়মিত পথে আসা অভিবাসনপ্রত্যাশীদের ঠেকানো এবং দুই দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতার বাড়ানোর লক্ষ্যে কায়রো সফর করেছেন ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও পিয়ান্তেদোসি। ১৬ মার্চ মিশরের স্বরাষ্ট্রমন্ত্রী মাহমুদ তৌফিকের সঙ্গে ইতালির স্বরাষ্ট্রমন্ত্রীর মধ্যকার বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পরে দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রীরা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, অনিয়মিত অভিবাসনের বিরুদ্ধে সহযোগিতার লক্ষ্যে ইতালি ও মিশরের বিশেষজ্ঞদের নিয়ে একটি টাস্ক ফোর্স গঠনে করা হবে। এমনকি অনিয়মিত অভিবাসনের বিরুদ্ধে আফ্রিকান পুলিশ কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়ার বিষয়েও একটি প্রোটোকলে সই করেছে দুই দেশ। অভিন্ন স্বার্থ ইস্যুতে নিরাপত্তাখাতে নতুন প্রযুক্তিগত সুবিধা বিনিময় নিয়ে আলোচনা করে দুই দেশ।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, অনিয়মিত অভিবাসনের আড়ালে সন্ত্রাসবাদ এবং সংগঠিত অপরাধের বিরুদ্ধে লড়াইয়ের জন্য মিশরের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ভূমিকার বিশেষ প্রশংসা করেন ইতালির মন্ত্রী।

রোমের সঙ্গে সহযোগিতা বাড়াবে কায়রো

মিশরের স্বরাষ্ট্রমন্ত্রী মাহমুদ তৌফিক বলেন, ‘মিশর এবং ইতালির সরকার এবং দুই দেশের জনগণের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের অংশ হিসেবে আমাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইতালিয় নিরাপত্তা সংস্থার সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ রাখছে। দুই দেশের অভিন্ন স্বার্থ সুরক্ষায় ইতালির সঙ্গে সহযোগিতা এবং অভিজ্ঞতা বিনিময় জোরদারে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।’






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *