Main Menu

ভূমিকম্পে বাংলাদেশে নিযুক্ত তুরস্কের সাবেক রাষ্ট্রদূতের খোঁজ মিলছে না

বিদেশবার্তা২৪ ডেস্ক:
তুরস্কে ভয়াবহ ভূমিকম্পের পর থেকে বাংলাদেশে নিযুক্ত দেশটির সাবেক রাষ্ট্রদূত ডেভরিম ওজতুর্কের খোজ মিলছে না।

বৃহস্পতিবার ঢাকার তুরস্ক দূতাবাসে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান দেশটির রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান।

তুরস্কের দক্ষিণাঞ্চলে ভয়াবহ ভূমিকম্পের বিষয়ে জানাতে দূতাবাস এই সংবাদ সম্মেলন আয়োজন করে।

সংবাদ সম্মেলনে মুস্তাফা তুরান বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে ভূমিকম্পের পর থেকে আমার পূর্বসূরী বাংলাদেশে নিযুক্ত তুরস্কের সাবেক রাষ্ট্রদূত ডেভরিম ওজতুর্ক নিখোঁজ রয়েছেন। তুরস্কের দক্ষিণাঞ্চল আনাতোলিয়া এলাকায় ধসে পড়া একটি বাড়ির নিচে আটকা পড়েছেন তিনি। ডেভরিম ওজতুর্ক সেখানে তুরস্কের পররাষ্ট্র দপ্তরের আঞ্চলিক অফিসে দায়িত্ব পালন করছিলেন। তবে ভূমিকম্পের পর তার এখনো কোনো খোঁজ মেলেনি।

নিজের এই জেষ্ঠ্য সহকর্মীর জন্য দোয়া চেয়েছেন মুস্তাফা তুরান।

নিখোঁজ কূটনীতিক ডেভরিম ওজতুর্ক ২০১৫ থেকে ২০১৯ সালে ঢাকায় তুরস্কের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্বে ছিলেন। ঢাকা থেকে বিদায় নেয়ার পর তার স্থলাভিষিক্ত হন মুস্তাফা ওসমান তুরান। দায়িত্ব পালন শেষে আগামী তিনদিনের মধ্যে তিনিও ঢাকা ছাড়বেন।

এদিকে গত সোমবার ভোররাতে তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এরপর আরও কয়েকটি ভূমিকম্প ও ভূমিকম্প পরবর্তী কম্পন হয়। এতে দুই দেশের অন্তত ১৬ হাজার মানুষ নিহত হয়েছে, আহত হয়েছে আরও কয়েক হাজার।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, ভূমিকম্প সংঘটিত হওয়ার পর তিন দিন কেটে যাওয়ায় ধ্বংসস্তূপের নিচে এখনো যারা আটকে আছেন তাদের জীবিত উদ্ধারের সম্ভাবনাও ক্ষীণ হয়ে এসেছে।

যুক্তরাজ্যের নটিংহ্যাম ট্রেন্ট বিশ্ববিদ্যালয়ের প্রাকৃতিক দুর্যোগ বিশেষজ্ঞ স্টেভেন গোডবে বলেছেন, ‘দুর্যোগের প্রথম ২৪ ঘণ্টায় আক্রান্তদের বেঁচে থাকার সম্ভাবনা থাকে ৭৪ শতাংশ। ৭২ ঘণ্টা (তিন দিন) পর এটি নেমে আসে ২২ শতাংশে। আর পঞ্চম দিনে কোনো আহত বা ক্ষতিগ্রস্তের বেঁচে থাকার সম্ভাবনা ৬ শতাংশে চলে আসে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *