Main Menu

আধুনিক দাসপ্রথা: অভিবাসী শোষণের দায়ে স্পেনে ব্যবসায়ী গ্রেপ্তার

বিদেশবার্তা২৪ ডেস্ক:
স্পেনের দক্ষিণ-পূর্ব উপকূলে আলিকান্তের কাছে অবস্থিত একটি গুদামে অনথিভুক্ত অভিবাসীদের শোষণকারী এক ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছে স্প্যানিশ পুলিশ। কোনো চুক্তি বা বিমা ছাড়া অনথিভুক্ত অভিবাসীদের শোষণ করে আসছিল এই ব্যবসায়ী। আধুনিক দাসপ্রথার মতো গ্রেপ্তার এই ব্যবসায়ী অভিবাসীদের ৮০ কেজি পর্যন্ত ওজন বহন করতে বাধ্য করতেন বলে জানা গেছে।

২৭ জানুয়ারি, শুক্রবার প্রকাশিত সংবাদে স্প্যানিশ গণমাধ্যমগুলো এই তথ্য নিশ্চিত করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অভিযুক্ত সন্দেহভাজন একজন ৪৫ বছর বয়সি ব্যবসায়ী। তিনি মরোক্কোর নাগরিক। তিনি কোনো প্রকার কাজের চুক্তি বা বিমা ছাড়াই তার কোম্পানিতে পাঁচজন অনিয়মিত অভিবাসীকে নিয়োগ করেন।

তিনি এসব অভিবাসীদের কোনো যান্ত্রিক সহায়তা ছাড়াই মালবাহী ট্রাক খালি করতে ৮০ কেজি পর্যন্ত ব্যবহৃত পোশাকের বান্ডিল পিঠে বহন করতে বাধ্য করতেন।

এমন অমানবিক কাজের কারণে এসব ব্যক্তিদের স্বাস্থ্য ঝুঁকি বেড়ে গিয়েছিল। কাজের মাঝখানে কোনও বিরতি ছাড়াই দীর্ঘদিন ধরে ভুক্তভোগীরা এসব কাজ করছিলেন। বিনিময়ে তাদেরকে প্রতি সপ্তাহে প্রায় ২০০ ইউরো বেতন দেয়া হত। যা স্পেনের ন্যূনতম আইনি বেতন কাঠামোর চেয়েও কম।

পুলিশ জানিয়েছে, টানা এসব কাজে যুক্ত থাকার ফলে অভিবাসীর পিঠে এবং হাঁটুতে ব্যাথার অভিযোগ করেছেন।

ভুক্তভোগী অভিবাসীরা জানায়, অসুস্থতার কারণে তারা কাজে অনুপস্থিত থাকলে সেক্ষেত্রে তাদের অনুপস্থিতিতে বেতন দেয়া হয় না। যার কারণে এসব নথিভুক্ত কর্মচারীরা ব্যথা সত্ত্বেও ব্যথানাশক ওষুধ খেয়ে কাজে যোগাদান করেছিলেন।

স্প্যানিশ পুলিশের মতে, এই ব্যবসায়ী পেশাদার ঝুঁকির ক্ষেত্রে সবচেয়ে মৌলিক নিয়মগুলিকে সম্মান না করে অভিবাসীদের শোষণ করেছেন। তিনি তাদের দুর্বলতার সুযোগ নিয়ে অপব্যবহার করেছেন। কারণ এসব ব্যক্তিরা স্প্যানিশ ভাষা না জানার কারণে তাদের অধিকার সম্পর্কে সচতেন ছিলেন না।

গ্রেপ্তার ওই ব্যবসায়ীকে থানায় জিজ্ঞাসাবাদের পর শর্তসাপেক্ষে ছেড়ে দেওয়া হয়েছে। শিগগিরই তাকে শ্রমশোষণের দায়ে বিচারের মুখোমুখি করা হবে বলে জানিয়েছে পুলিশ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *