Main Menu

লন্ডনে বাড়িভাড়ায় রেকর্ড, মানুষদের হাঁসফাঁস দশা!

আন্তর্জাতিক ডেস্ক:
যুক্তরাজ্যের রাজধানী শহর লন্ডনে বাড়ি ভাড়া সবসময়ই বেশি। ইউক্রেন যুদ্ধ সেই ব্যয় আরও বাড়িয়ে তুলেছে। গত বছরের শেষ প্রান্তিকে প্রতি মাসের গড় বাড়িভাড়া বেড়ে রেকর্ড ২ হাজার ৪৮০ পাউন্ডে পৌঁছেছে।

বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ৩ লাখ ২৬ হাজার টাকার বেশি। ইনার লন্ডনের অবস্থা আরও ভয়াবহ। ওই এলাকায় মাসিক বাড়িভাড়া ইতিহাসে প্রথমবারের মতো তিন হাজার পাউন্ড বা ৩ লাখ ৯৪ হাজার টাকা ছাড়িয়েছে।

দেশটির বিভিন্ন গণমাধ্যমের খবর বলছে, বাড়ি ভাড়া দিতেই শহরটিতে বসবাস করা সাধারণ মানুষদের হাঁসফাঁস দশা। বিদ্যুৎবিল আর জীবনযাপন ব্যয় বাড়তে থাকায় দিশেহারা হয়ে পড়ছেন লন্ডনের অনেক বাসিন্দা।

ব্রিটিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়েছে, এরইমধ্যে লন্ডনে গড় বাড়ি ভাড়া ২৫০০ পাউন্ডে পৌঁছেছে। বাংলাদেশি মুদ্রায় যা সোয়া তিন লাখ টাকারও বেশি। আর লন্ডন শহরের কেন্দ্রে সেই বাড়ি ভাড়া ৩০০০ পাউন্ড ছাড়ানোর পথে।

যুক্তরাজ্যভিত্তিক রিয়েল এস্টেট কোম্পানি রাইটমুভের সাম্প্রতিক পরিসংখ্যানের বরাতে শুক্রবার (২৭ জানুয়ারি) টেলিগ্রাফ আরওে জানায়, যুক্তরাজ্যের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ বার্ষিক বাড়িভাড়া বৃদ্ধির রেকর্ড হয়েছে ২০২২ সালে। দেশটির বাড়িওয়ালারা মাসে রেকর্ড ১ হাজার ১৭২ পাউন্ড (১ লাখ ৫৪ হাজার টাকা প্রায়) ভাড়া দাবি করেছেন।

ভাড়াটিয়াদের জন্য দুঃসংবাদ আরও রয়েছে। রাইটমুভের ধারণা, ২০২৩ সালে যুক্তরাজ্যে বাড়িভাড়া আরও অন্তত পাঁচ শতাংশ বাড়তে পারে। মূলত ভাড়াটিয়া এবং খালি থাকা সম্পত্তির সংখ্যায় ভারসাম্যহীনতার কারণে এ বছর দেশটিতে বাড়িভাড়া বৃদ্ধির ধারা অব্যাহত থাকবে বলে মনে করা হচ্ছে।

আর এই বাড়তি ভাড়া মেটাতে অনেককেই নতুন করে আয়ের পথ খুঁজতে হচ্ছে। কেউ আবার নিজেদের অতিরিক্ত কক্ষ ভাড়া দেওয়ার পথে হাঁটছেন। কেউ খুঁজছেন ছোট বাড়ি।

সূত্র: দ্য টেলিগ্রাফ






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *