Main Menu

দুই ভারতীয় মানব পাচারকারীকে কারাদণ্ড দিল ফ্রান্স

নিউজ ডেস্ক:
২০২২ সালের সেপ্টেম্বর থেকে ডিসেম্বরের মধ্যে পর্তুগাল থেকে বেলজিয়ামে ৩২০ জনেরও বেশি অনিয়মিত অভিবাসীকে পাচারের অভিযোগে ২ ভারতীয় পাচারকারীকে দশ মাসের কারাদণ্ড দিয়েছে ফ্রান্সের একটি আদালত। একই সাথে দণ্ডপ্রাপ্ত এ দুই পাচারকারীকে পাঁচ বছরের জন্য ফ্রান্সে প্রবেশেও নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

গত বছরের ২৮ ডিসেম্বর সকাল সাড়ে পাঁচটায় ফরাসি-স্প্যানিশ সীমান্তের বিরিয়াতো টোলবুথে ফরাসি পুলিশের জেন্ডারমেরি শাখার একটি দল ১৩ জন অনিয়মিত অভিবাসীসহ অভিযুক্ত দুই ভারতীয় পাচারকারীকে আটক করে। এসময় একটি কাভার্ড ভ্যানও আটক করা হয়েছিল।

২৬ জানুয়ারি, বৃহস্পতিবার, ফ্রান্সের বায়োন অঞ্চলের আদালত মানবপাচারের অভিযোগে এই দুই অভিযুক্তকে দশ মাসের কারাবাসের নির্দেশ দিয়েছে৷ সাজাভোগ শেষের পর পাঁচ বছরের জন্য ফরাসি ভূখণ্ডে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে। এই নিষেধাজ্ঞা সাধারনত শেনজেন জোনের জন্যেও প্রযোজ্য হবে।

ফরাসি পুলিশের তদন্তে উঠে এসেছে, এই দুই ব্যক্তি স্পেন এবং ফ্রান্সের মধ্যে কম নিয়ন্ত্রিত পর্বত অঞ্চলের একটি গিরিপথ দিয়ে নিয়মিত সীমান্ত অতিক্রম করে অভিবাসীদের পাচার করেছে। তারা কমপক্ষে ৪৭টি পাচারের কাজ সংগঠিত করেছে এবং প্রতি পাচারের জন্য জনপ্রতি ৩০০ ইউরো বা ৩০ হাজার টাকা সমমানের অর্থ নিয়েছেন। এই দুই অভিযুক্ত সবগুলো পাচার মিলিয়ে সর্বমোট ১ লাখ ইউরো বা এক কোটি টাকা সমমানের অবৈধ মুনাফা হাতিয়ে নিয়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *