Main Menu

লিবিয়ায় নৌকাডুবিতে ৮ অভিবাসীর মৃত্যু, নিখোঁজ আরও ৫৮

বিদেশবার্তা২৪ ডেস্ক:
ইউরোপগামী অভিবাসন প্রত্যাশীদের নৌকা লিবিয়ায় ডুবে গেছে। এতে অন্তত আট জনের মৃত্যু হয়েছে। লিবিয়ান রেড ক্রিসেন্ট ৫৮ জন অভিবাসীর খোঁজে সন্ধান চালাচ্ছে। ওই নৌকাটিতে ১৫০ জন অভিবাসী ছিলেন বলে জানা গেছে।

লিবিয়ান রেড ক্রিসেন্ট জানিয়েছে, বুধবার (২৫ জানুয়ারি) লিবিয়ায় নৌকাডুবির ঘটনায় অন্তত আটজন অভিবাসী প্রাণ হারিয়েছেন৷ আরো ৫৮ জন অভিবাসী এখনো নিখোঁজ। নৌকাটিতে কমপক্ষে ১৫০ জন অভিবাসী ছিলেন, যাদের মধ্যে ৮৪ জন বেঁচে গিয়েছেন৷

লিবিয়ান রেড ক্রিসেন্টের মুখপাত্র তৌফিক আল-শুকরি জানিয়েছেন, অভিবাসীদের জন্য রাষ্ট্র পরিচালিত আটক কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে। মঙ্গলবার ত্রিপোলির রাজধানী থেকে প্রায় ৬০ কিলোমিটার পূর্বে লিবিয়ার গারাবুলি শহরের কাছে নৌকাটি ডুবে যায়। ইতালিতে পৌঁছাতে যাত্রা শুরু করে বলে উদ্ধার হওয়া অভিবাসীরা জানিয়েছেন।

কাস্টেলভার্দে শহরের কাছে মৃতদেহগুলো উপকূলে ভেসে গিয়েছে বলে জানায় রয়টার্স। আল-শুকরি যে ছবি শেয়ার করেছেন, তাতে দেখা যাচ্ছে যে রেড ক্রিসেন্টের কর্মীরা প্রতিরক্ষামূলক পোশাক পরে ডুবে যাওয়া অভিবাসীদের মৃতদেহ বন্দরের পাশে কালো রঙের ব্যাগে রাখছেন। আল-শুকরি বলেন, মৃতরা সবাই পুরুষ।

গত কয়েক বছরে যুদ্ধ-বিধ্বস্ত লিবিয়া, আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের একাধিক দেশ থেকে থেকে ইউরোপে পৌঁছানোর জন্য অভিবাসীদের জন্য প্রধান ট্রানজিট পয়েন্ট হিসেবে পরিণত হয়েছে।

মানবপাচারকারীরা লিবিয়ায় বিশৃঙ্খলা এবং ছয়টি দেশের সঙ্গে দেশটির দীর্ঘ সীমান্ত থেকে লাভবান হচ্ছে।

জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা আইওএমের দেয়া তথ্য অনুসারে, ২০২৩ সালের ২১ জানুয়ারি পর্যন্ত লিবিয়া থেকে কমপক্ষে ১৭ জন অভিবাসী নিহতের এবং ১৮ জন নিখোঁজ হওয়ার খবর মিলেছে। আইওএম জানিয়েছে, এ বছর ১১০০ জনেরও বেশি অভিবাসীকে আটক করে লিবিয়ায় ফেরত পাঠানো হয়েছে।

গেল বছর ২০২২ সালে লিবিয়া থেকে কমপক্ষে ৫২৯ জন অভিবাসী নিহতের এবং ৮৪৮ জন নিখোঁজ হওয়ার খবর মেলে৷ আইওএম জানায়, ২৪ হাজার ৬৮০ জনেরও বেশি অভিবাসীকে আটকানো হয়েছিল এবং লিবিয়ায় ফেরানো হয় তাদের৷






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *